• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

পণ্য নিয়ে বাণিজ্য যুদ্ধে নামছে চীন-আমেরিকা


নিউজ ডেস্ক মার্চ ২২, ২০১৮, ১০:১১ পিএম
পণ্য নিয়ে বাণিজ্য যুদ্ধে নামছে চীন-আমেরিকা

ঢাকা: আমেরিকার প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে চীন বলেছে, তাদের বিরুদ্ধে ওয়াশিংটন নিষেধাজ্ঞা আরোপ করলে পাল্টা ব্যবস্থা নেবে বেইজিং।

যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক প্রতিষ্ঠান থেকে মেধাস্বত্ব চুরি ও হস্তান্তরে উৎসাহিত করার অভিযোগ আনা হয়েছে চীনের বিরুদ্ধে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এই অভিযোগ এনেছেন বৃহস্পতিবার (২২ মার্চ)।

এসময় ট্রাম্প আরও বলেন, চীনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এখবর প্রকাশ হওয়ার পর চীনের পক্ষ থেকে হুঁশিয়ারি উচ্চারণ করে বলা হয়, তারা আমেরিকার বিরুদ্ধে ব্যবস্থা নেবে। এমন খবর দিয়েছে পার্সটুডে।

চীনের বাণিজ্য মন্ত্রণালয় এক ঘোষণায় বলেছে, চীনের বৈধ অধিকার ও স্বার্থ ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়টি বেইজিং চেয়ে চেয়ে দেখবে না। এটি আরো বলেছে, নিজের অধিকার রক্ষার জন্য নিশ্চিতভাবে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেবে বেইজিং।

মার্কিন গণমাধ্যম জানিয়েছে, হোয়াইট হাউজ চীনা পণ্যের ওপর তিন হাজার থেকে ছয় হাজার কোটি ডলার শুল্ক বসানোর চিন্তাভাবনা করছে।

হোয়াইট হাউজের মুখপাত্র রাজ শাহ জানিয়েছেন, বছরের পর বছর আলোচনার পরও চীন নিজের অবস্থান বদলাতে ব্যর্থ হওয়ায় এমন উদ্যোগ নিতে হচ্ছে। চীনের বিভিন্ন পণ্যের ওপর শুল্কারোপের পাশাপাশি অন্যান্য পদক্ষেপ নেয়ার কথাও ভাবা হচ্ছে।

আমেরিকার শীর্ষ বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটিজার কংগ্রেস সদস্যদের বলেন, এমন উপায় খোঁজা হচ্ছে যেন চীনের ওপর সর্বোচ্চ চাপ আর মার্কিন ভোক্তাদের ওপর সর্বনিম্ন চাপ পড়ে। মেধাস্বত্ব সংরক্ষণকে যুক্তরাষ্ট্রের অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্প তার ভাষায় ‘চীনের অর্থনৈতিক আগ্রাসন’ প্রতিহত করার জন্য একটি স্মারকে সই করবেন। এর ফলে দুই দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধ শুরু হয়ে যেতে পারে বলে পর্যবেক্ষকরা আশঙ্কা প্রকাশ করেছেন। বাণিজ্য যুদ্ধ শুরু হলে তাতে কোনো পক্ষই বিজয়ী হবে না বলে সতর্ক করেছে চীন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!