• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

পদে থাকা প্রধান বিচারপতির বিরুদ্ধে তদন্ত করা যাবে?


আদালত প্রতিবেদক অক্টোবর ২৫, ২০১৭, ০৮:৩৫ পিএম
পদে থাকা প্রধান বিচারপতির বিরুদ্ধে তদন্ত করা যাবে?

ঢাকা: স্বপদে বহাল থাকা অবস্থায় প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে আনীত দুর্নীতির অভিযোগ তদন্ত করা যাবে কিনা তা জানতে চেয়ে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। আগামী সাত দিনের মধ্যে দুদক চেয়ারম্যানকে এ নোটিশের জবাব দিতে বলা হয়েছে। 

বুধবার (২৫ অক্টোবর) বিকেলে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট এস এম জুলফিকার আলী জুনু এ নোটিশ পাঠান। 

প্রধান বিচারপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ: দুদককে আইনি নোটিশসরকারের কয়েকজন মন্ত্রী ও ক্ষমতাসীন দলের শীর্ষ নেতারা প্রধান বিচারপতির বিরুদ্ধে আনীত অভিযোগ তদন্তে দুদকের কাছে দাবি জানানোর প্রেক্ষিতে তিনি এ নোটিশ দেন। 

নোটিশে বলা হয়েছে, ‘জনাব, আপনার সদয় অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য লিগ্যাল নোটিশের মাধ্যমে জানানো যাচ্ছে যে, সম্প্রতি বিভিন্ন পত্র-পত্রিকা ও মিডিয়ায় দেশের বিভিন্ন মন্ত্রী মহোদয় স্বপদে বহাল থাকা মাননীয় প্রধান বিচারপতি জনাব, সুরেন্দ্র কুমার সিনহার বিরুদ্ধে আনীত অভিযোগ দুর্নীতি দমন কমিশনের মাধ্যমে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণ করিবেন বলে প্রকাশ্যে বক্তব্য প্রদান করছেন। যাহা পত্র-পত্রিকায় প্রকাশিত ও প্রচারিত হওয়ায় জনমনে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে’। 

এতে বলা হয়, ‘এমতাবস্থায় স্বপদে বহাল থাকা মাননীয় প্রধান বিচারপতি জনাব, সুরেন্দ্র কুমার সিনহাকে সুপ্রিম জডিশিয়াল কাউন্সিল কর্তৃক দুর্নীতির দায়ে অভিযুক্ত প্রমাণিত এবং মাননীয় বিচারপতির সাংবিধানিক পদ থেকে প্রচলিত সাংবিধানের বিধি অনুযায়ী অপাসারণের আগ মুহূর্ত পর্যন্ত দুর্নীতি দমন কমিশন কর্তৃক তাহার বিরুদ্ধে আনিত অভিযোগ তদন্তের এখতিয়ার আছে কি না, এবং যদি থাকে তাহা কোন বিধি বলে কোন আইনের ধারায় তদন্ত করা হবে তাহা অত্র লিগ্যাল নোটিশ প্রপ্তির ৭ দিনের মধ্যে জনস্বার্থে সর্ব সাধারণের জ্ঞাতার্থে ব্যাখ্যা করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।’  

নোটিশে আরো বলা হয়, ‘অন্যথায় অত্র বিষয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় under article 102 of the constitution of the people's republic of Bangladesh রিট দাখিল করে দুর্নীতি দমন কমিমন কোন বিধিবলে স্বপদে বহাল থাকা প্রধান বিচারপতির বিরুদ্ধে আনীত অভিযোগ তদন্ত করিবেন সে বিষয়ে নির্দেশনা চাওয়া হবে।’

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!