• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

‘পদ্মা সেতু দক্ষিণাঞ্চলের মানুষের আয় দ্বিগুণ বাড়বে’


কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি আগস্ট ৩০, ২০১৬, ০৯:৫৬ পিএম
‘পদ্মা সেতু দক্ষিণাঞ্চলের মানুষের আয় দ্বিগুণ বাড়বে’

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, একটা পদ্মা সেতু দক্ষিণাঞ্চলের মানুষের আয় দ্বিগুণ বাড়বে। বিদ্যুতের ব্যবহার বাড়বে ৩ গুণ। আমি যখন এ মন্ত্রনালয়ের দায়িত্ব পেয়েছি তখন প্রতি মাসে ১২ হাজার গ্রাহককে নতুন বিদ্যুৎ সংযোগ দেওয়া হতো। এখন প্রতি মাসে সাড়ে ৩ লাখ নতুন সংযোগ দেওয়া হচ্ছে। আগামী ৩০ বছর পর বাংলাদেশ নবায়নযোগ্য জ্বালানী নির্ভর হবে। তারই ধারাবাহিকতায় কেরানীগঞ্জে পাইলট প্রকল্প হিসেবে বর্জ্য থেকে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

মঙ্গলবার (৩০ আগষ্ট) বিকেল সাড়ে ৪টার দিকে কেরানীগঞ্জ উপজেলা পরিষদে আয়োজিত ‘মডার্ন চুলা মেলা’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

টেকসই এবং নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডো) এবং দ্যা গ্লোবাল অ্যালায়েল ফর ক্লিন কুকষ্টোভ (জিএসিসি) এর যৌথ উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়।

নসরুল হামিদ আরও বলেন, বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হয়ে গেলে ঘরে ঘরে এলপি গ্যাস ও বিদ্যুৎ চলে যাবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ২০২১ সালের মধ্যে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেবে। আমরা আশা করছি ২০১৮ সালের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর এ প্রত্যাশা আমরা বাস্তবায়ন করতে পারব।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ১৪০০ ডলার। আগামী ৫ বছর পর মাথাপিছু আয়ের পরিমাণ দাড়াবে আড়াই হাজার ডলারে।

তিনি আরো বলেন, কেরানীগঞ্জের প্রকল্প সফল হলে ক্রমান্বয়ে সারা দেশে প্রতিটি উপজেলায় বর্জ্য থেকে বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হবে। এতে করে পরিবেশ রক্ষা পাবে এবং বিদ্যুৎ তৈরির পর বর্জ্যরে উচ্ছিষ্ট থেকে সার তৈরি করা হবে।

কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্রেডোর চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম সিকদার, কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহিন আহমেদ, ভেনাস ইন্টারন্যাশনাল কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক বিএম রাজা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!