• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পদ্মা সেতুতে রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু


মুন্সীগঞ্জ প্রতিনিধি সেপ্টেম্বর ২৫, ২০১৮, ১০:৩০ পিএম
পদ্মা সেতুতে রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু

মুন্সীগঞ্জ: পদ্মা সেতুর স্প্যানে (সুপার স্ট্রাকচার) রেলওয়ে স্ল্যাব বসানোর কার্যক্রম শুরু হয়েছে। জাজিরা প্রান্তে সেভেন এফ স্প্যানের ওপর ইতিমধ্যে প্রথম সেকশনে ৮টি স্ল্যাব বসিয়েছে দেশি-বিদেশি প্রকৌশলীরা।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) সকাল থেকেই স্ল্যাব বসানোর কার্যক্রম শুরু হয় জাজিরা প্রান্তে। পৌনে এক কিলোমিটার দৃশ্যমান স্প্যানে এসব স্ল্যাব বসবে। এর আগে মাওয়া থেকে স্ল্যাব গুলো জাজিরা প্রান্তে নিয়ে আসা হয়েছে।

পদ্মা সেতুর প্রকৌশলী সূত্রে জানা যায়, একেকটি স্প্যানে ৪টি সেকশনে ৮টি করে মোট ৩২টি স্ল্যাব বসবে। সেই হিসাবে অনুযায়ী ৪১টি স্প্যানে রেলওয়ে স্ল্যাব বসবে ১হাজার ৩১২টি। ৪১ ও ৪২ নম্বর পিলারের মধ্যবর্তী ৭এফ স্প্যানের ওপর এসব রেলওয়ে স্ল্যাব বসানো হচ্ছে। এর আগে মাওয়া থেকে ৮টি স্ল্যাব নিয়ে আসা হয় জাজিরায়। স্প্যানের ওপর রাখার আগে লোডটেস্টসহ বিভিন্ন পরিক্ষা নিরীক্ষা করা হয়। স্ল্যাবগুলো যদি সফলভাবে বসানো যায় তাহলে আর সরানো হবে না যদিও ট্রায়ালের কথা বলা হচ্ছে। আর যদি কোনো সমস্যা দেখা দেয় তাহলে আবার ভিন্ন উপায়ে স্ল্যাব বসানোর চেষ্টা করা হবে।

আরো জানা যায়, এসব স্ল্যাব এর ওজন ৮ টন হয়ে থাকে। এছাড়া দৈর্ঘ্য ২ মিটার এবং প্রস্থ ৫ দশমিক ১৫ মিটার হয়। প্রথমে স্ল্যাববহনকারী ভাসমান ক্রেনটিকে ৪১ ও ৪২ নম্বর পিলার বরাবর নির্ধারিত স্থানে রাখা হয়। এরপর সুবিধাজনক উচ্চতায় উঠিয়ে স্ট্রিংগার বিমসহ স্প্যানের ওপর রাখা হয়। বসানো শেষে স্ল্যাবর মধ্যবর্তী স্থানে কংক্রিট ঢালাইয়ের কাজ করা হবে। মাওয়া প্রান্তে ৭০০ বেশি স্ল্যাব প্রস্তুত আছে। জাজিরা প্রান্তে এখন যে ৬ টি পিলারে ৫টি স্প্যান বসানো হয়েছে তাতে রেলওয়ে স্ল্যাব বসানো হচ্ছে। এছাড়া স্ট্রিংগার বসানো হবে স্ল্যাবে সাথই।

উল্লেখ্য, ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখি সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!