• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পরকীয়া ফাঁস?‌ জেনে নিন, সামলে ওঠার উপায়


লাইফস্টাইল ডেস্ক সেপ্টেম্বর ২০, ২০১৬, ০২:০২ পিএম
পরকীয়া ফাঁস?‌ জেনে নিন, সামলে ওঠার উপায়

পরকীয়া করতে গিয়ে ধরা পড়েছেন?‌ অশান্তি যে হবে, সেটা বলাই বাহুল্য। তবে সত্যিই যদি নিজের কৃতকর্মের জন্য অনুতপ্ত হয়ে থাকেন, তাহলে পুরনো সম্পর্ককে বাঁচানোর কিছু উপায় রয়েছে। একঝলকে দেখে নেয়া যাক সেগুলো।

❏‌ প্রথমেই সমস্ত সত্যিকথা স্বীকার করে নিন। কিছু লুকিয়ে যাওয়ার চেষ্টা করবেন না। মনে রাখবেন, সত্যি চিরকাল চাপা থাকে না। কোনো না কোনো দিন বেরিয়ে আসবেই। বরং সেটা নিজের থেকে বলে দিলে হারানো বিশ্বাস কিছুটা হলেও ফিরে আসে।

❏ শুধু সঙ্গী বা স্ত্রী’‌র কাছে কথা দিলে হবে না। নিজেকেও প্রতিশ্রুতি দিন, কোনো দিন অবৈধ সম্পর্কে জড়াবেন না। প্রলোভন আসতেই পারে। সেই ফাঁদে পা না দিলে নিজের ওপরেই শ্রদ্ধা বাড়বে।

❏ অবৈধ সম্পর্ক ধরা পড়লে পুরনো সঙ্গী মারাত্মক মানসিক আঘাত পান। তাই ক্ষমা চান আন্তরিকভাবে। উত্তেজনার মুহূর্তে বচসাও হতে পারে। যেহেতু দোষটা আপনার, তাই মাথা আপানকেই ঠান্ডা রাখতে হবে।

❏ বচসা ও উত্তেজনার মুহূর্তে বলুন কম, শুনুন বেশি। কোনো সময়েই অন্যায় যুক্তি দিয়ে নিজের দোষ লঘু করে দেখানোর চেষ্টা করবেন না।

❏ আপনি যে অনুতপ্ত, সেটা প্রতি মুহূর্তে বোঝানোর চেষ্টা করুন। মুখে নয় আপনার কাজকর্মের মাধ্যমে।

❏ ক্ষমা যে সহজে মিলবে না, সেটা বলাই বাহুল্য। তাই ধৈর্য হারাবেন না।

❏ তৃতীয় কোনো ব্যক্তির সঙ্গে নিজেদের তুলনা করবেন না। মনে রাখবেন, প্রতিটি সম্পর্কই একে অপরের চেয়ে আলাদা।‌‌ সূত্র: ‌আজকাল

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!