• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পরমাণু হামলা থেকে সুরক্ষায় ৪৫ ফুট নিচে বাড়ি!


বিচিত্র ডেস্ক এপ্রিল ২২, ২০১৭, ০৪:১৮ পিএম
পরমাণু হামলা থেকে সুরক্ষায় ৪৫ ফুট নিচে বাড়ি!

ঢাকা: পারমাণবিক শক্তিধর দেশেগুলোর মধ্যে উত্তেজনা দিন দিন বাড়ছে। যেকোনো সময় একে অপরকে দেখে নেয়ার হুমকি ধামকিও দেয়া হচ্ছে। সম্প্রতি দক্ষিণ কোরিয়া আর মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে যুদ্ধাবস্থা চলছে। যেকোনো সময় পরমাণু শক্তি প্রদর্শন করতে প্রস্তুত দক্ষিণ কোরিয়া।

ঠিক এমনি সময়ে সন্ধান মিললো এমন একটি সুরক্ষিত বাড়ির যা ভূগর্ভের ৪৫ মিটার গভীরে। যে বাড়িটি যেকোনো পারমাণবিক বোমার হামলা থেকে সম্পূর্ণরূপে সুরক্ষিত। নির্মাতাদের দাবি, এটাই পৃথিবীর সবচেয়ে সুরক্ষিততম বাড়ি।

বাড়িটির অবস্থান জর্জিয়ার সাভানার কাছে। মাটির নিচে ৩২ একর এলাকা জুড়ে রয়েছে অভিনব বিলাসবহুল এ বাড়ি। মূলত বাড়ি নয়, আস্ত একটা বাংকার।

আনন্দবাজার পত্রিকায় এ বিষয়ে খবর প্রকাশিত হয়েছে। খবরে বলা হয়েছে, ১৯৬৯-এর যুদ্ধের সময় জর্জিয়ার সেনা ইঞ্জিনিয়াররা এই বাংকার তৈরি করেছিল। ২০১২ সালে এসে বাড়িটির নকশা পুরোপুরিই বদলে ফেলা হয়। বর্তমানে ‘ব্যাসন হোল্ডিং’ নামের একটি বেসরকারি সংস্থার মালিকানায় রয়েছে এই বাড়িটি।

মালিক পক্ষ দাবি করেছে, তিন ফুট চওড়া দেয়াল বিশিষ্ট বাড়িটিতে রয়েছে এক লাখ ডলারের সিসিটিভি ক্যামেরা। যে কোনো প্রাকৃতিক বিপর্যয়, বড়সড় বিস্ফোরণ সহ্য করার ক্ষমতা রয়েছে বাড়ির। বিশেষত, ২০ কিলোটন পর্যন্ত পরমাণু বিস্ফোরণের তীব্রতাও সহ্য করতে পারবে এই বাড়ি।

বাড়ির আয়তন ১৪ হাজার বর্গ ফুট। এখানে রয়েছে অস্ত্র রাখার বিশেষ ঘর। থিয়েটার রুম ও স্টাফ কোয়ার্টার। আর্দ্রতা নিয়ন্ত্রণে রাখার বিশেষ ব্যবস্থা। প্রতিটি তলায় ৬০০ বর্গফুট জুড়ে দু’টি করে বিলাসবহুল অ্যাপার্টমেন্ট। প্রতিটি অ্যাপার্টমেন্টেই রয়েছে আলাদা আলাদা রান্নাঘর, ডাইনিং, দুটো করে বেডরুম, লিভিং রুম ও বাথরুম।

বাড়ির মালিক ক্রিস স্যালামন বলেছেন, বিশ্ব জুড়ে ক্রমান্বয়ে বাড়তে থাকা যুদ্ধ এবং জঙ্গি আক্রমণ থেকে বাঁচতে এই বাড়ির গুরুত্ব অপরিসীম। শিগগিরই বিক্রি করা হবে বাড়িটি। দাম নির্ধারণ করা হয়েছে, এক কোটি ৭৫ লাখ ডলার।

ক্রিস মনে করেন, যে কেউ ব্যক্তিগত ব্যবহারের জন্য, ব্যবসায়িক কাজে বা সরকারি কাজে ব্যবহারের জন্য এই বাড়ি কিনতে পারেন। ক্রেতার পছন্দ মতো ইন্টিরিয়র পরিবর্তন করাও সম্ভব।

‘ব্যাসন হোল্ডিং’-এর সিইও মার্টিন ম্যাকডারমট বলেন, এ বাড়ি আপনাকে যেমন সুরক্ষিত রাখবে, তেমনই আরামও দেবে। কারণ এতে পাঁচ তারকা হোটেলের মতোই সমস্ত অত্যাধুনিক ব্যবস্থা রয়েছে। তবে নিরাপত্তা আর সুরক্ষার জন্য বাড়িটির সঠিক ঠিকানা জানানো হয়নি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!