• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পরমাণু হামলায় প্রস্তুত উত্তর কোরিয়া


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ১৫, ২০১৭, ০৪:৫৮ পিএম
পরমাণু হামলায় প্রস্তুত উত্তর কোরিয়া

ঢাকা: বিশ্বজুড়ে সংবাদ মাধ্যমের নজর যখন উত্তর কোরিয়ার দিকে, তেমনই সময় আমেরিকাকে উসকানিমূলক পদক্ষেপ না নিতে সতর্ক করেছেন দেশটির নেতা কিম জং-আন। তিনি হুমকিও দিয়েছেন যে, প্রয়োজনে ‘পাল্টা পরমাণু হামলার জন্য প্রস্তুত’ রয়েছে পিয়ং ইয়ং।

শনিবার (১৫ এপ্রিল) উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল-সাং এর ১০৫তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এই মন্তব্য করেন জং-আন। দিবসটি পালন উপলক্ষ্যে উত্তর কোরিয়ার সমরাস্ত্র ভাণ্ডারের প্রদর্শনী ও প্যারেডের আয়োজন করা হয়। সেখানেই কিম জং আন বলেন, উত্তর কোরিয়া পরমাণু হামলার প্রস্তুতি গ্রহণ করেছে। যদি আমেরিকা যুদ্ধের জন্য এগিয়ে আসলে, তার মোকাবেলা করতে সক্ষম উত্তর কোরিয়া।

বিশ্লেষকরা বলছেন, উত্তর কোরিয়া হয়ত, যুদ্ধ হলে শুরুতেই পরমাণু হামলা করবে। যা হবে অত্যন্ত ভয়াবহ।

আর এই বক্তব্য এলো এমনই এক সময় যখন উত্তর কোরিয়া নতুন করে পরমাণু অস্ত্রের পরীক্ষা চালাতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি এ খবর দিয়েছে।

কোরিয়ার যে উপদ্বীপে পরমাণু পরীক্ষা চালানোর কথা বলা হচ্ছে সেখানে অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরি। দেশটির সামরিক কর্মকর্তা চো রেয়ং-হায়ে বলেছেন, ‘যেকোনো পরমাণু হামলার বিপরীতে আমরা আমাদের নিজস্ব কায়দায় পাল্টা পরমাণু আঘাত করবার জন্য প্রস্তুত।’ আর এমন প্রেক্ষাপটে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সংঘাতে জড়িয়ে পড়ার আশঙ্কার মধ্যেই, নিজেদের সামরিক শক্তি তুলে ধরার সুযোগটিকে কাজে লাগালেন কিম জং আন।

পিয়ং ইয়ং-এ কুচকাওয়াজে ট্যাংক এবং অন্যান্য সামরিক সরঞ্জামের বড় ধরনের প্রদর্শনী করা হয় নিজেদের বর্তমান সামরিক শক্তি তুলে ধরবার জন্য। মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সংঘাত জড়িয়ে পড়ার আশঙ্কার মধ্যেই, নিজেদের সামরিক শক্তি তুলে ধরলো পিয়ং ইয়ং। ওই সামরিক প্রদর্শনীতে সাবমেরিন থেকে উৎক্ষেপণ-যোগ্য ব্যালাস্টিক মিসাইল প্রথমবারের মত জনসমক্ষে তুলে ধরা হয়। বিশ্বের যেকোনো জায়গায় লক্ষ্যবস্তুকে টার্গেট করার উদ্দেশ্যে এই ক্ষেপণাস্ত্র ব্যবহার সম্ভব।

এমন প্রেক্ষাপটে শুক্রবার চীনের পক্ষ থেকে যুদ্ধে জড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছে। আর ‘যুদ্ধ’ লেগে গেলে কোনও পক্ষই তাতে জয়ী হবে না বলেও উল্লেখ করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!