• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

পরিবর্তন আসছে জন্ম নিয়ন্ত্রণ বড়িতে


বাগেরহাট প্রতিনিধি সেপ্টেম্বর ২৪, ২০১৭, ১০:১৯ পিএম
পরিবর্তন আসছে জন্ম নিয়ন্ত্রণ বড়িতে

বাগেরহাট: দুই যুগ পর বাংলাদেশে জন্ম নিয়ন্ত্রণ বড়িতে আনা হচ্ছে পরিবর্তন। জন্ম নিয়ন্ত্রণের বহুল ব্যবহৃত পদ্ধতি খাবার বড়ি আরো আধুনিক ও সহনশীল করার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। ইতিমধ্যে তৃতীয় প্রজন্মের এই খাবার বড়ির পরীক্ষামূলক গবেষণা শুরু হয়েছে।

প্রায় এক বছর মেয়াদী পরীক্ষামূলক গবেষণাটি পরিবার পরিকল্পনা সেবা প্রদান কার্যক্রমের মাধ্যমে এ উপলক্ষ্যে বাগেরহাটের শরণখোলায় দুটি ইউনিয়নে পাইলট প্রকল্প হিসেবে বাস্তবায়িত হতে যাচ্ছে। এই গবেষণার ফলাফল ভবিষ্যতে বাংলাদেশের পরিবার পরিকল্পনা কর্মসূচীতে তৃতীয় প্রজন্মের খাবার বড়ি অন্তর্ভূক্তকরণে সিদ্ধান্ত নিতে সরকারকে সাহায্য করবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের খুলনা অঞ্চলের পরিচালক ব্রজগোপাল ভৌমিক শরণখোলায় তৃতীয় প্রজন্মের এ খাবার বড়ি গবেষণা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে দুই ইউনিয়নের পরিবার পরিকল্পনা বিভাগের মাঠকর্মীদের নিয়ে ৫ দিনের একটি প্রশিক্ষণ শুরু করেছে। ওই অনুষ্ঠানে মাঠকর্মীদের মাঝে বিভিন্ন ধরণের উপকরণ বিতরণ করা হয়।  

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালনায় “ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়াল ডিজিজ রিসার্স, বাংলাদেশ” (আইসিডিডিআরবি) নামে ইউনিভার্সাল হেলথ কভারেজ প্রোগ্রাম এই গবেষনা কার্যক্রম বাস্তবায়ন করছে।

একটি সুখী সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন সরকার। মাতৃস্বাস্থ্যের উন্নয়নের জন্য সরকারি অর্থে তৃতীয় প্রজন্মের এই খাবার বড়ির পরীক্ষামূলক গবেষণা শুরু হয়েছে।

প্রশিক্ষণ ও উপকরন বিতরণ অনুষ্ঠানে বক্তব্য দেন, ইউনিভার্সাল হেলথ কভারেজ প্রোগ্রাম আইসিডিডিআরবি’র গবেষক ও পরিচালক ড. মাহবুব ইলাহী চৌধুরী।

শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, শরণখোলা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বেগম রেবেকা খাতুন, আকলিমা চৌধুরীসহ বিভিন্ন ওয়ার্ডের মাঠকর্মীরা।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন প্রকল্পের সিনিয়র ফিল্ড রিসার্স অফিসার জাহেদ শফিকুর রাজ্জাক।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!