• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পরিবহন শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার


নিজস্ব প্রতিবেদক মার্চ ১, ২০১৭, ০২:৪২ পিএম
পরিবহন শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

ঢাকা: সারাদেশের পরিবহন শ্রমিকদের ডাকা ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। সারাদেশের সব পরিবহন মালিক ও শ্রমিককে যান চলাচলের অনুরোধ করেছেন সংশ্লিষ্ট মন্ত্রীরা।

বুধবার (১ মার্চ) দুপুরে মতিঝিলের পরিবহন ভবনের ষষ্ঠ তলায় বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির কার্যালয়ে পরিবহন মালিক-শ্রমিকদের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন- সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙা এবং আইনমন্ত্রী আনিসুল হক। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েতুল্লাহ খান।

বৈঠক শেষে ব্রিফিংয়ে এ সিদ্ধান্তের কথা ঘোষণা করেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। যিনি নিজেই বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি। তিনি বলেন, ‘আমি সারাদেশের সব পরিবহন শ্রমিকদের যান চলাচলের অনুরোধ জানাচ্ছি।’

এর আগে বেলা ১১টায় যোগাযোগ মন্ত্রণালয়ের নিজ দপ্তরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী পরিবহন ধর্মঘটের সমাধানে বৈঠক করেন। বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক, নৌমন্ত্রী শাজাহান খান, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙা ও বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জানিয়েছিলেন, আদালতের রায়ের প্রতিবাদে শ্রমিকরা ধর্মঘট ডেকেছে যার ফলে জনভোগান্তি হচ্ছে। এ কারণে পরিবহন মালিক সমিতির সঙ্গে বৈঠকে বসেছেন মন্ত্রী। তিনি ২৪ ঘণ্টার মধ্যেই সমাধানের পথ খোঁজার কথা উল্লেখ করেন।

প্রসঙ্গত, সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরসহ পাঁচজন নিহতের মামলায় বাসের চালক জামির হোসেনকে গত ২২ ফেব্রুয়ারি যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন আদালত। এই রায়ের প্রতিবাদে প্রথমে চুয়াডাঙ্গা, পরে খুলনা বিভাগের ১০ জেলায় আঞ্চলিকভাবে পরিবহন ধর্মঘটের ডাক শ্রমিকরা। এরই মধ্যে সাভারে ট্রাকচাপায় এক নারী নিহতের দায়ে চালকের বিরুদ্ধে সোমবার মৃত্যুদণ্ডের রায় দেন আদালত। এরপরই গতকাল থেকে সারা দেশে আকস্মিক ধর্মঘট ডাকা হয়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!