• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পরিবারসহ নাগরিকত্বের সুযোগ দিচ্ছে যুক্তরাষ্ট্র


আন্তর্জাতিক ডেস্ক মে ৩১, ২০১৭, ০৩:০৪ পিএম
পরিবারসহ নাগরিকত্বের সুযোগ দিচ্ছে যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

ঢাকা: যুক্তরাষ্ট্রে অভিবাসি নেয়ার প্রক্রিয়া ডাইভারসিটি ভিসা প্রোগ্রাম বা ডিভি লটারি ছাড়াও দেশটিতে নাগরিকত্ব পাওয়া সুযোগ রয়েছে। আর এই প্রক্রিয়া কে বলা হয় ইবি-৫।সহজ, ঝামেলামুক্ত, স্বল্প সময়, ঝুঁকিহীন একটি নিশ্চিত প্রোগ্রাম হচ্ছে EB-5। এই প্রোগ্রামটির মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস, ব্যবসা-বাণিজ্য এবং নাগরিকত্ব লাভের দারুণ সুযোগ রয়েছে ।

ইবি-৫ কী:
EB-5 মার্কিন যুক্তরাষ্ট্র গ্রিনকার্ড প্রোগ্রাম, যা ১৯৯০ সালে অভিবাসন আইনে কংগ্রেস এই প্রক্রিয়াটির অনুমতি দেয়। এই প্রোগ্রাম অনুযায়ী, যে কোনো দেশ বা ধর্মের একজন বিদেশি নাগরিক বিনিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে যুক্তরাষ্ট্রের গ্রিনকার্ড ও স্থায়ী নাগরিকত্ব অর্জন করতে পারেন। এ জন্য তিনি স্ত্রীসহ ২১ বছরের নিচে ও অবিবাহিত ছেলেমেয়েদের সঙ্গে নিতে পারবেন।

এ ক্ষেত্রে Regional Center-এর মাধ্যমে ন্যূনতম পাঁচ লাখ ডলার ও আনুষঙ্গিক খরচ বিনিয়োগ করতে হবে, যা পরবর্তী তিন থেকে পাঁচ বছরের মধ্যে ফেরত পাওয়া যাবে।

এই প্রোগ্রামের আওতায় প্রথমে একটি গ্রিনকার্ড বিনিয়োগকারীদের জন্য প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্বের সুবিধা দেবে এবং পাঁচ বছর পরে নিশ্চিতভাবে পাসপোর্ট পাওয়া যাবে।

ইবি ৫-এর  সুবিধা:
এই প্রোগ্রামে কানাডা বা অস্ট্রেলিয়ার মতো কোনো পয়েন্ট সিস্টেম নেই। সেই সঙ্গে বয়সের সীমাবদ্ধতা বা ন্যূনতম শিক্ষাগত যোগ্যতারও প্রয়োজন নেই।

কোনো প্রকার দীর্ঘসূত্রতা ও আইনি জটিলতা ছাড়া অভিবাসন পাওয়ার এটাই একমাত্র দ্রুততম মাধ্যম। এ জন্য কোনো চাকরির অফারেরও প্রয়োজন হয় না।

এর আওতায় যুক্তরাষ্ট্রের যে কোনো অঙ্গরাজ্যে বসবাস করা সম্ভব। যে কোনো অঙ্গরাজ্যে কাজ করার সুযোগ পাওয়া যাবে। যিনি এই প্রোগ্রামের আওতায় যুক্তরাষ্ট্রে যাবেন, তাঁর সন্তানরা বিনামূল্যে দেশটির সরকারি স্কুলে লেখাপড়া করতে পারবে। চাকরি থেকে অবসরে গেছেন এমন প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

আবেদন করতে যা যা লাগবে:
* পাঁচ বছরের ব্যবসায়িক ট্যাক্সের প্রমাণপত্র
* অর্থনৈতিক বিবরণী
* পাঁচ বছরের ব্যাংকের কাগজপত্র
* করপোরেট কাগজপত্র
* কোম্পানির লভ্যাংশের প্রমাণ
* ব্যবসায়িক লেনদেনের দলিল
* জমি-জমার মালিকানার দলিলপত্র
* অন্যান্য আয়ের বিবরণী
* জীবনবৃত্তান্ত (বায়োডাটা)
* ব্যবসায়িক ও পেশাগত সব লাইসেন্স
* জন্মনিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র
* বিবাহের সনদপত্র
* আট কপি ছবি
* পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট
* পাসপোর্টের অনুলিপি।

আগ্রহীরা নিজেদের পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত ও বিজনেস প্রোফাইল পাঠাতে পারেন [email protected] এই ই মেইল ঠিকানায়। এ ছাড়া সরাসরি কথা বলতে পারেন হোয়াটসঅ্যাপ অথবা ভাইবারে +৬০১৪৩৩০০৬৩৯ নম্বরে। এ ছাড়া আরো জানতে ভিজিট করুন www.wwbmc.com ওয়েবসাইটে।

বি: দ্র: বিদেশে ভ্রমণ, নাগরিকত্বসহ যে কোনো প্রক্রিয়ার ভিসার জন্য ভালোভাবে যাচাই করে নেয়া দরকার।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!