• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

পলিটিক্সের শিকার রনি, শেষ পর্যন্ত কি নির্মাণই ছাড়বেন?


বিনোদন প্রতিবেদক মে ৮, ২০১৭, ১২:৫৫ পিএম
পলিটিক্সের শিকার রনি, শেষ পর্যন্ত কি নির্মাণই ছাড়বেন?

ঢাকা: সম্প্রতি বাংলা চলচ্চিত্র পরিচালকদের ‘বেকার’ বলায় অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ হয়েছিলেন বাংলা চলচ্চিত্রের অন্যতম সফল ও তুমুল জনপ্রিয় অভিনেতা শাকিব খান। আর পরিচালক সমিতির পূর্ব নিষেদাজ্ঞা থাকা সত্বেও সমিতির আদেশ না মেনে শাকিবকে নিয়ে সিনেমা করার দায়ে পরিচালক সমিতির সদস্য পদ থেকে বহিষ্কার হয়েছেন ‘বসগিরি’ খ্যাত তরুণ নির্মাতা শামিম আহমেদ রনি। শাকিবের উপর নিষেধাজ্ঞা উঠে গেলেও এখনো বহিষ্কারের খড়গ মাথায় ঝুলছে তরুণ এই নির্মাতার!

সম্প্রতি শাকিব খান তার কৃতকর্মের জন্য পরিচালক সমিতির কাছে ক্ষমা চাইলে তার উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে সমিতি। তবে তরুণ ও মেধাবী নির্মাতা শামিম আহমেদ রনির উপর আরোপিত বহিষ্কারাদেশ চলছে এখনো। শুধু তাই না, সদ্য সহপরিচালক সমিতির সুপারিশে (সিডাপ) এফডিসি প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়েছে শামিম আহমেদ রনির সহকারী পরিচালকদের উপরও। এমন সংকট মুহূর্তে বহিষ্কার তুলে নিতে পরিচালক সমিতির কাছে আবেদন করেছিলেন রনি। তবে সে আবেদন নাকচ করে দিয়েছে সমিতি। আর এমন অবস্থায় সিনেমা নির্মাণ নিয়ে উভয় সংকটে আছেন এ নির্মাতা। 

শামীম আহমেদ রনির উপর বহিষ্কারাদেশ চলছে। সম্প্রতি পরিচালক সমিতি বরাবর ক্ষমা চেয়ে আবেদন করেছিলেন তিনি, কিন্তু গত রোববার(৭মে) বিকেলে এফডিসিতে পরিচালক সমিতির সভাকক্ষে বৈঠকে তার উপর বহিষ্কারাদেশ জারি থাকার ব্যাপারে ঐক্যমত পোষণ করেন নির্মাতাসহ আরো বারোটি সংগঠন।

আর এমন অবস্থায় চলচ্চিত্র নির্মাণ নিয়ে হুমকির মুখে পড়েছেন শামীম আহমেদ রনি। বিশেষ করে শাকিব খানকে নিয়ে চলমান ছবি ‘রংবাজ’ নির্মাণ নিয়ে পড়েছেন সংকটে। তাই শঙ্কা প্রকাশ করে এই নির্মাতা জানিয়েছেন, চলতি মাসের এক তারিখে সদস্যপদ ফিরিয়ে দিতে পরিচালক সমিতির কাছে আবেদন করেছিলেন তিনি। তবে, গত রোববার সেই আবেদন নাকচ করে দিয়েছে সংগঠনটি। আর তাই, শেষ পর্যন্ত ইতিবাচক কোনো সিদ্ধান্ত না পেলে ‘রংবাজ’ ছবি নির্মাণই ছেড়ে দিবেন তিনি। কারণ এতে প্রযোজক ক্ষতিগ্রস্ত হচ্ছেন। 

এর আগে পরিচালক সমিতি বরাবর আদেবন করার পর সোনালীনিউজকে শামীম আহমেদ রনি জানিয়েছিলেন, শাকিব ভাইয়ের বিষয়টার সুন্দর সমাধান হয়েছে। আমারটাও আশা করছি এই সপ্তাহের মধ্যে হয়ে যাবে। পরিচালক সমিতির সঙ্গে কথা হচ্ছে। অ্যাপ্লিকেশন করা আছে, নিয়মতান্ত্রিকভাবেই এগুচ্ছি। সব ঠিক থাকলে এই সপ্তাহের মধ্যেই আমার উপরও নিষেধাজ্ঞা উঠে যাবে। 

শেষ পর্যন্ত পরিচালক সমিতি ক্ষমা করেনি এ তরুণ নির্মাতাকে। নানা ধরনের অনিয়মের কথা বলে তার বিরুদ্ধে অভিযোগ তুলছেন নির্মাতারা। শুধু তাই না, সম্প্রতি রনির বিরুদ্ধে সহাকারী পরিচালক সমিতি(সিডাপ)তার সহকারীদের উপরও নিষেধাজ্ঞা জারি করেছে। যেনো তাদের এফডিসিতে প্রবেশে বাধা দেয়া হয়। যদিও এ বিষয়েও আশাবাদী রনি জানিয়েছিলেন, এটারও সমাধান হবে। সহাকারীরা সিডাপের মেম্বার হলে এই নিষেধাজ্ঞা আর থাকবে না। শিগগির তারা সিডাপের মেম্বারশিপ নিয়ে নিবে। সেই প্রক্রিয়াও চলছে। 

কিন্তু এখন পর্যন্ত তেমন কোনো ইতিবাচক সিদ্ধান্ত সংগঠনের পক্ষ থেকে নেয়া হচ্ছে বলে সম্ভাবনা তৈরি হয়নি। তাহলে কি তরুণ বয়সেই এফডিসি কেন্দ্রীক পলিটিক্সের শিকার হচ্ছেন এই মেধাবী নির্মাতা। যিনি এরইমধ্যে বসগিরি, মেন্টাল ও ধ্যাততেরিকির মতো দর্শক নন্দিত ছবি নির্মাণ করে নিজেকে চিনিয়েছেন!

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!