• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পল্টন ময়দানে অন্যরকম কুস্তি প্রতিযোগিতা


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ২৩, ২০১৭, ০৭:৫৩ পিএম
পল্টন ময়দানে অন্যরকম কুস্তি প্রতিযোগিতা

ঢাকা: এই প্রথম বাংলাদেশে শুরু হতে যাচ্ছে ওরিয়েন্টাল কুস্তি প্রতিযোগিতা। এটাকে মাটির কুস্তিও বলা হয়ে থাকে। বিচ কুস্তি প্রতিযোগিতাকে সামনে রেখে এই কুস্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। শনিবার (২৫ ফেব্রুয়ারি) পল্টন ময়দানে শুরু হবে ‘ওয়ালটন প্রথম ওরিয়েন্টাল কুস্তি প্রতিযোগিতা-২০১৭ (নারী ও পুরুষ)’। দুইদিন ব্যাপী এই প্রতিযোগিতা রোববার শেষ হবে।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) প্রতিযোগিতায় অংশ নিতে যাওয়া কুস্তিগীরদের ওজন নেয়া হবে। পরের দিন উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে মূলপর্বের প্রতিযোগিতা শুরু হবে। আর রোববার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে ওয়ালটন প্রথম ওরিয়েন্টাল কুস্তি প্রতিযোগিতা-২০১৭।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের নিচতলার সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে জানানো হয় এইবারের এই প্রতিযোগিতায় ১৬টি ওজন শ্রেণিতে চারটি সার্ভিসেস দলের ১২৮ জন কুস্তিগীর (পুরুষ ও মহিলা) অংশ নিবেন। দলগুলো হল- বর্ডার গার্ড বাংলাদেশ, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ আনসার (পুরুষ ও মহিলা কুস্তি দল)।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর ও স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার বিভাগের প্রধান এবং বাংলাদেশ অ্যামেচার রেসলিং ফেডারেশনের সহ-সভাপতি এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), বাংলাদেশ অ্যামেচার রেসলিং ফেডারেশনের সাধারণ সম্পাদক তাবিউর রহমান পালোয়ান, সহ-সভাপতি মেজবাহ উদ্দিন আজসহ ফেডারেশনের অন্যান্য কর্মকর্তাগণ।

ইকবাল বিন আনোয়ার বলেন, ‘আমরা সবকিছুতে পাইওনিয়ার হওয়ার চেষ্টা করি। প্রথমবারের মতো ওরিয়েন্টাল কুস্তি প্রতিযোগিতার সঙ্গে আমরা সম্পৃক্ত হয়েছি। শুধু কুস্তি ফেডারেশন নয়, প্রায় সবগুলো ফেডারেশনের সঙ্গেই আমরা কাজ করছি। গেল কয়েক বছর ধরে আমরা অধিকাংশ আয়োজনেই খেলোয়াড়দের পুরস্কৃত করার চেষ্টা করি। এই আয়োজনেও তার ব্যতিক্রম হবে না। সব বিভাগের সেরা খেলোয়াড়দের ওয়ালটন গ্রুপ হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করব। বর্তমানে আমাদের ওয়ালটনের প্রায় ১৩৫ প্রকারের হোম অ্যাপ্লায়েন্স রয়েছে।’

ওরিয়েন্টাল কুস্তির বিষয়ে অ্যামেচার রেসলিং ফেডারেশনের সাধারণ সম্পাদক তাবিউর রহমান পালোয়ান বলেন, ‘ইরান, রাশিয়া, ভারত ও পাকিস্তানে ওরিয়েন্টাল কুস্তি খেলা হয়। আমাদের দেশে নতুন মনে হলেও আসলে তা নয়। বালিতে খেলা হবে, যা গ্রামগঞ্জে হয়ে থাকে। বিচ কুস্তির নিয়ম মেনেই খেলা হবে ওরিয়েন্টাল কুস্তিতে। আশা করি, জমজমাট একটি আয়োজন হবে।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!