• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পল্লী চিকিৎসক নিখোঁজ, আইজিপিকে তদন্তের নির্দেশ


আদালত প্রতিবেদক জুলাই ১৬, ২০১৭, ০২:১১ পিএম
পল্লী চিকিৎসক নিখোঁজ, আইজিপিকে তদন্তের নির্দেশ

ঢাকা: সাতক্ষীরার পল্লী চিকিৎসক মোকলেসুর রহমান জনির নিখোঁজ হওয়ার ঘটনা তদন্তের ভার পিবিআইকে (পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন) দিতে পুলিশের আইজিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এই মামলায় পরবর্তী শুনানির জন্য আগামী ৩ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়েছে।

রোববার (১৬ জুলাই) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদউল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

এর আগে পল্লী চিকিৎসক মোকলেসুর রহমান জনির খোঁজ না পেয়ে তার স্ত্রী জেসমিন নাহার হাইকোর্টে রিট করেন। রিটে বলা হয়, ২০১৬ সালের ৪ আগস্ট রাত ৯ টার দিকে ওষুধ আনতে বাড়ি থেকে বের হয়ে সাতক্ষীরা নিউ মার্কেট এলাকায় এলে জনিকে গ্রেপ্তার করে পুলিশ। ওইদিন রাত ১ টায় পুলিশ জনিদের বাড়িতে অভিযান চালায়। পরদিন জেসমিন ও তার শ্বশুর থানায় গিয়ে জনির খোঁজ করেন ও তাকে থানা হাজতে দেখতে পান।

পরে আরো দু’দিন থানায় আটক থাকা জনিকে খাবারও দেন। ৮ আগস্ট থানায় গেলে পুলিশ জনিকে আটক করা এবং থানায় রাখার কথা অস্বীকার করেন। ওই রিটের পরিপ্রেক্ষিতে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উলাহর  হাইকোর্ট বেঞ্চ পুলিশকে তদন্তের দায়িত্ব দেন। পুলিশের প্রতিবেদনে বলা হয়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জনিকে আটক বা গ্রেপ্তার করেনি।

এরপর হাইকোর্ট জনির অবস্থান নির্ণয়ে বিচারিক তদন্তের জন্য সাতক্ষীরার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দেন। ওই নির্দেশের পরিপ্রেক্ষিতে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হাবিবুল্লাহ মাহমুদকে ঘটনাটি তদন্তের দায়িত্ব দেওয়া হয়।

অভিযোগকারী, পুলিশ কর্মকর্তাসহ ২৩ জনের জবানবন্দি গ্রহণ করেন তদন্ত কমিটি। পরে ওই তদন্ত প্রতিবেদন হাইকোর্টে দাখিল করা হয়।  কিন্তু বিচারিক তদন্ত প্রতিবেদন অসম্পূর্ণ হওয়ায় নতুন করে পিবিআইকে তদন্ত করতে নির্দেশ দেয়া হল।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!