• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

পশুরহাটগুলোতে অতিরিক্ত টোল আদায়, নজরদারির দাবি


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি আগস্ট ২০, ২০১৭, ০১:০২ পিএম
পশুরহাটগুলোতে অতিরিক্ত টোল আদায়, নজরদারির দাবি

ফাইল ছবি

চাঁপাইনবাবগঞ্জ: ঈদুল আজহাকে সামনে রেখে জেলার নাচোলের পশু হাটগুলোতে ক্রেতাদের কাছ থেকে করা হচ্ছে অতিরিক্ত টোল আদায়। প্রতিটি পশুরহাটে অতিরিক্ত আদায় করা হচ্ছে হাজার হাজার টাকা। প্রতারিত হচ্ছে সাধারণ পশু ক্রেতারা। প্রশাসনের নজরদারী প্রয়োজন বলে মনে করছেন ভুক্তভোগীরা ও সচেতন মহল। ইজারা দেয়ার সময় প্রতিটি হাটের টোলের পরিমাণ নির্ধারণ করে দেয়া হয় এবং টোল আদায়ের তালিকা সাধারণের জন্য উন্মুক্ত স্থানে টাঙিয়ে রাখার নির্দেশ দেয়া হয়। কিন্তু ইজারাদাররা সাধারণ ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে প্রতারণা করার উদ্দেশ্যে টোল আদায়ের সরকারি তালিকা গোপনেই রেখে দেয়। তাই ইজারাদাররা অতিরিক্ত টোল আদায় করলেও কোনো প্রতিবাদ করতে পারেন না ক্রেতারা।

মাত্রাতিরিক্ত টোল আদায় করার কারণে ছাড়পত্রে আদায় করা টাকা উল্লেখ না করেই ছাড়পত্র দিচ্ছেন বলেও অভিযোগ রয়েছে। নাচোল উপজেলায় মোট ৩টি গরুর হাট ও ২টি ছাগলের হাট রয়েছে। এর মধ্যে ফতেপুর ইউপির মল্লিকপুর গরুহাট ও কসবা ইউপির সোনাইচন্ডি গরু হাট ও নাচোল ইউপির রাজবাড়ি ছাগলের হাট উপজেলা প্রশাসনের অধীন এবং নাচোল গরুহাট ও স্টেশন ছাগলের হাট নাচোল পৌরসভার নিয়ন্ত্রনে প্রতিবছর টেন্ডারের মাধ্যমে ইজারা দেয়া হয়।

সরেজমিনে দেখা গেছে, গত ১১ আগস্ট (শুক্রবার) নাচোল পৌর এলাকার রেলস্টেশন পশুহাটে উপজেলার বেড়াচকি গ্রামের সাবুরুদ্দিনের ছেলে হালিম পশুহাট থেকে ১টি ছাগল ৩ হাজার ৩শ’ ৫০ টাকায় ক্রয় করলে ইজারাদার বিপ্লব রহমান ক্রেতা হালিমের কাছ থেকে ছাড়পত্রের জন্য ৪শ’ টাকা আদায় করে। কিন্তু সাধারণ ক্রেতাদের নজর ফাঁকি দিয়ে ইজারাদার পশু ছাড়পত্রের নিয়মনীতির কোনো তোয়াক্কা না করে নিয়ম বর্হিভুতভাবে ৪শ’ টাকা আদায় করলেও ১৩৬৫ নং ছাড়পত্রে টোল আদায়ের রশিদের ফি’র ঘরে টাকার পরিমাণ উল্লেখ করা নেই।

অন্যদিকে, নিয়ামতপুর উপজেলার দামপুরা গ্রামের জোহর আলীর ছেলে আব্দুল অহাব ৫ হাজার ৫শ’ টাকায় একটি ছাগিসহ ছোট ২টি ছাগল ক্রয় করেন। ইজারাদার জনৈক ছাগলের দালাল অহাবের কাছ থেকে ছাড়পত্র ছাড়াই ৮শ’ টাকা টোল আদায় করেন। একইভাবে উপজেলার খেসবা গ্রামের লুৎফল হকের ছেলে মিন্টু ১টি ছাগল ক্রয় করলে ইজারাদার ২৩৯নং ছাড়পত্রে টোল আদায়ের ঘরে টাকার পরিমাণ উল্লেখ না করেই ৩শ’ টাকা টোল আদায় করে। গত ২১ জুলাই গোমস্তাপুর উপজেলার পাইকার এজাবুলের নিকট থেকে নাচোল উপজেলার শিয়ালা গ্রামের আইনুল হক কোরবানির জন্য ৮ হাজার টাকায় একটি খাসি ক্রয় করলে ক্রেতার কাছে থেকে ৬০০ টাকা টোল আদায় করেন ইজারাদার। পশু হাটের ক্রেতারা এ প্রতিনিধিকে জানান, ইজারাদার সরকারি নীতিমালা লঙ্ঘন করে টোল আদায়ের চার্ট না টাঙিয়ে সাধারণ ক্রেতাদের কাছে অতিরিক্ত টোল আদায় করছে। সরকারিভাবে ছাগল প্রতি ১শ’ ৫০ টাকা নেওয়ার কথা থাকলেও ইজারাদারগণ সরকারি নিয়মনীতির কোনো তোয়াক্কা করছেন না। এ বিষয়ে রেলস্টেশন হাটের ইজারাদার বিল্পব রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বিভিন্ন দপ্তরে ও স্থানীয় নেতাদের ম্যানেজ করতে টাকা দিতে হয়, তাই সামান্য বেশি টাকা নিয়ে থাকি।

অপরদিকে, গত ১৩ আগস্ট (রবিবার) নাচোল পৌরসভাধীন পশু (গরুর) হাটে গিয়ে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জের ঝিলিম ইউপির আমনুরা এলাকার জনৈক ইসলামের ৭৮৬নং রশিদে ৪৮ হাজার টাকায় কোরবানীর জন্য একটি গরু কিনলে টোল আদায় রশিদে টাকার অংক না বসিয়ে ওই ক্রেতার কাছে ইজারাদার রিপন টোল বাবদ ৬০০ টাকা এবং ১৯০নং রশিদে ভুজইল গ্রামের জনৈক আব্দুল লতিফের নিকট থেকে ৬শ’ টাকা আদায় করলেও টোল আদায়ের রশিদে ফাঁকা আছে। নাচোল পশুহাটের ইজারাদার রিপন অতিরিক্ত টোল আদায় ও ফাঁকা রশিদের অভিযোগ অস্বীকার করেন।

উল্লেখ্য, ফতেপুর ইউপির মল্লিকপুর পশুহাট প্রতি শনিবার, কসবা ইউপির সোনাইচন্ডি পশুহাট বসে প্রতি বুধবার, নাচোল ইউপির রাজবাড়ী হাট বসে প্রতি বৃহস্পতিবার, নাচোল পৌর এলাকায় গরুর হাট বসে প্রতি রোববার ও স্টেশনের ছাগলের হাট বসে প্রতি শুক্রবার। সাধারণ ক্রেতাদের দাবি স্থানীয় (উপজেলা ও পৌর) প্রশাসন যদি নিয়মিতভাবে এসব পশু হাটে নজরদারি করেন, তবেই অতিরিক্ত টোল আদায় বন্ধ হতে পারে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাজমুল হক ও পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালুর সাথে যোগাযোগ করা হলে জানান, সুনির্দিষ্ট অভিযোগ পেলে বিষয়টি দ্রুত তদন্ত করে ব্যবস্থা নেবেন। সাধারণ ক্রেতাদের দাবি আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে পশু হাটের ইজারাদারগণ যে হারে অতিরিক্ত টোল আদায় করছেন তাতে আগামী ৩/৪টি পশু হাটে টোল আদায়ের নামে প্রায় ১০/১২ লাখ টাকার অতিরিক্ত অর্থ আদায় করা হবে। জরুরিভিত্তিতে নাচোল উপজেলার ৫টি পশুহাটে প্রশাসনের নজরদারি বাড়ানোর আহ্বান ক্রেতা-বিক্রেতাদের।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!