• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পাঁচ বছর ধরে ‘লাপাত্তা’ শিক্ষা কর্মকর্তা!


নিউজ ডেস্ক জুলাই ১৪, ২০১৬, ০৫:০৯ পিএম
পাঁচ বছর ধরে ‘লাপাত্তা’ শিক্ষা কর্মকর্তা!

পাঁচ বছর যাবত নিখোঁজ নেত্রকোনার দূর্গাপুর উপজেলা শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ আরিফ সিদ্দিকী। সংশ্লিষ্ট কাউকে অবহিত না করে ২০১১ খ্রিস্টাব্দের ৩০ আগস্ট থেকে প্রায় পাঁচ বছর ধরে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা সমিতির সভাপতি জানান, আরিফ সিদ্দিকী কোথায় তা কেউ জানে না। খুব সম্ভবত তিনি বিদেশে অবস্থান করছেন। যতদূর জানি, তিনি হয়ত আর দেশে না-ও ফিরতে পারেন।

এদিকে মাতৃত্বকালীন ছুটির কথা বলে লাপাত্তা রয়েছেন পিরোজপুরের কাউখালী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা লিপিকা সরকার।

জানা যায়, ২০০৯ খ্রিস্টাব্দের ২৯ মার্চ থেকে ওই বছরের ২৯ জুলাই পর্যন্ত মাতৃত্বকালীন ছুটি নেয়ার পর থেকে আর কর্মস্থলে যোগদান করেননি তিনি। এরপর শিক্ষা মন্ত্রণালয় ২০০৯ খ্রিস্টাব্দের ৩০ জুলাই থেকে তাকে কর্মস্থলে অননুমোদিতভাবে অনুপস্থিত হিসেবে নথিভুক্ত করে। তবে এরপরও তাকে আর কর্মস্থলে যোগ দিতে দেখা যায়নি।

এ বিষয়ের লিপিকা সরকারের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি।  এছাড়া তার সহকর্মী অন্যান্য কর্মকর্তারাও তার বিষয়ে কোন সুনির্দিষ্ট তথ্য দিতে পারেনি।

জানা গেছে, অনুপস্থিত কর্মকর্তাদের তালিকাভুক্ত করছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের একজন পদস্থ কর্মকর্তা জানান, উপজেলা শিক্ষা অফিসার সমিতির নেতাদের দেখা যায় মন্ত্রণালয় আর অধিদপ্তরের বারান্দায় ঘোরাঘুরি করতে। আজিজুর রহমান নামের একজন অফিসার ব্যবসা বাণিজ্যে নিযুক্ত। অফিসে যান না মাসের পর মাস।

তিনি বলেন, সমিতির সভাপতি সাধারণ সম্পাদকসহ কেন্দ্রীয় নেতারা বদলির তদবিরের জন্য মাউশির এডি এডমিনের কক্ষে ঘুর ঘুর করে।  শতাধিক কর্মকর্তা উপবৃত্তির টাকা চুরি করে ঢাকায় ফ্ল্যাট কিনেছেন। কর্মস্থল যেখানেই হোক না কেন তারা ঢাকায়ই অবস্থান করেন।

তিনি আরও বলেন, উপজেলায় ছাত্রীদের উপবৃত্তি বিতরণ করার জন্য এদেরকে নিয়োগ দেয়া হয়েছিল দুই দশক আগে। সম্প্রতি তারা অফিসার হয়ে রাজস্বখাতে স্থানান্তর হয়েছেন। শিক্ষা প্রশাসনে দুর্নীতি আর অদক্ষতার প্রতিষ্ঠানিক রুপ দিতে এদের জুড়ি মেলা ভার।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এমএইচএম
 

Wordbridge School
Link copied!