• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

পাঁচ বছরে এডিবি দেবে ৮০০ কোটি ডলার


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২, ২০১৬, ০৯:৫৬ পিএম
পাঁচ বছরে এডিবি দেবে ৮০০ কোটি ডলার

বাংলাদেশের উন্নয়নে আগামী পাঁচ বছরে ৮০০ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), যা আগের পাঁচ বছরের চেয়ে ৬০ শতাংশ বেশি। অবকাঠামো, মানবোন্নয়ন ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলার মত খাতে ২০১৬-১৭ অর্থবছর থেকে ২০২০-২১ অর্থবছরের মধ্যে বাংলাদেশ এই ঋণ পাবে।

ঢাকায় এডিবির আবাসিক প্রতিনিধি কাজুহিকো হিগুছি বুধবার (২ নভেম্বর) সংস্থাটির ‘বাংলাদেশ কান্ট্রি পার্টনারশিপ স্ট্র্যাটেজি (সিপিএস) ২০১৬-২০২০ প্রতিবেদনে ঋণ বৃদ্ধির বিষয়টি তুলে ধরেন। নতুন পাঁচ বছরের জন্য বাংলাদেশে এডিবির অর্থায়নের এ রূপরেখা গত পাঁচ বছরের তুলনায় ৩০০ কোটি ডলার বেশি। ২০১১ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত তারা ৫০০ কোটি ডলার ঋণের প্রতিশ্রুতি দিয়েছিল। বাংলাদেশকে এ পর্যন্ত সাড়ে ১২শ কোটি ডলার ছাড় করেছে এডিবি।

কাজুহিকো হিগুছি জানান, এডিবির এই ঋণের ক্ষেত্রে যোগাযোগ, জ্বালানি ও নগর উন্নয়নসহ অবকাঠামো খাত; মানবোন্নয়ন ও দক্ষতা বৃদ্ধি; বিভিন্ন খাতে ইকোনমিক করিডোর উন্নয়ন; পল্লীর জীবনমান ও অবকাঠামো উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় সক্ষমতা বৃদ্ধির মত খাত গুরুত্ব পাবে।

বাংলাদেশের অর্থনীতির চালচিত্র তুলে ধরতে গিয়ে এডিবির এই কর্মকর্তা বলেন, ২০১১ থেকে ২০১৫ অর্থবছরে বাংলাদেশ গড়ে ৬ দশমিক ৩ শতাংশ হারে শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি পেয়েছে, যা গত অর্থবছর ৭ শতাংশ পেরিয়ে গেছে।

এছাড়া সামষ্টিক অর্থনীতিতে স্থিতিশীলতা, মাথাপিছু আয় বৃদ্ধি, দারিদ্র্য  বিমোচনে ধারাবাহিক উন্নতি এবং কর্মক্ষম তরুণ জনসংখ্যার বৃদ্ধিকে বাংলাদেশের শক্তির জায়গা হিসেবে তুলে ধরেন তিনি।

সেই সঙ্গে রফতানি বাণিজ্যে তৈরি পোশাকখাতের ওপর অতিনির্ভরশীলতা, বেসরকারিখাতে বিনিয়োগের প্রতিবন্ধকতা, অবকাঠামোগত দুর্বলতা, বিভিন্ন ক্ষেত্রে দক্ষ কর্মীর অভাব, গ্রামীণ দারিদ্র্য এবং জলবায়ু ঝুঁকির বিষয়গুলোকে বাংলাদেশের অর্থনীতির সামনে বড় চ্যালেঞ্জ হিসেবে তুলে ধরেন।

শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন আহমেদও বক্তৃতা করেন। অনুষ্ঠানে বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধি এবং সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!