• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

পাক-ভারত সেনাদের মধ্যে আবারো গোলাগুলি


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ২৮, ২০১৬, ০৩:১১ পিএম
পাক-ভারত সেনাদের মধ্যে আবারো গোলাগুলি

ঢাকা: কাশ্মিরের সীমান্ত এলাকায় আবারো পাকিস্তানি ও ভারতীয় সেনাদের মধ্যে গোলাগুলি হয়েছে। এ ঘটনায় একজন বেসামরিক ব্যক্তি আহত হওয়ার খবর পাওয়া গেছে।

শুক্রবার (২৮ অক্টোবর) সকাল থেকে নওশেরা, সুন্দরবানি ও পাল্লানওয়ালা সেক্টরে এ গোলাগুলি শুরু হয়। দফায় দফায় তা চলতে থাকে। এনডিটিভির খবরে বলা হয়েছে, প্রথমে পাকিস্তানি সেনারাই গুলি চালায়। এরপর ভারতীয় সেনারাও পাল্টা গুলি ছুড়তে শুরু করে।

এর আগে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) থেকেই কাশ্মিরের সীমান্ত এলাকাগুলোতে উচ্চ সতর্কতা জারি রেখেছে ভারত। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং পাকিস্তানি সেনাদের উপযুক্ত জবাব দেয়ার জন্য ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফকে নির্দেশ দেন।

এদিকে, আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, সার্জিক্যাল স্ট্রাইকের পর থেকেই সীমান্তে সংঘর্ষবিরতি লঙ্ঘনের মাত্রাটা আরও বাড়িয়ে দিয়েছে পাক রেঞ্জার্স। শুক্রবার (২৭ অক্টোবর) ভোরের আলো ফুটতেই জম্মু-কাশ্মীরের নওশেরা, সুন্দরবাণী এবং পাল্লানওয়ালাতে ব্যাপক মাত্রায় গুলিবর্ষণ শুরু করে পাক সেনারা। বিএসএফ-ও পাল্টা জবাব দেয়। গত ১২ ঘণ্টায় এই নিয়ে ছয় বার সংঘর্ষবিরতি লঙ্ঘন করল পাক রেঞ্জার্স। বিএসএফ সূত্রে খবর, আর এস পুরা সেক্টরে দু’পক্ষের গুলি বিনিময়ে পাকিস্তানের ৭-৮ জন নিহত হয়েছেন। পাক সেনাদের বেশ কয়েকটি সেনাচৌকি গুঁড়িয়ে দিয়েছে বলে বিএসএফ জানিয়েছে।

আগের দিন বুধবার রাতে (২৬ অক্টোরব) আরএস পুরা ও আর্নিয়া এলাকায় ১৫টি ভারতীয় পোস্ট এলাকায় গোলাগুলি হয়। এতে এক বিএসএফ সদস্য নিহত এবং ছয় গ্রামবাসী আহত হন বলে জানায় ভারতীয় কর্তৃপক্ষ। তবে পাকিস্তান সেনাবাহিনীর বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ভীমবার সেক্টরের চারটি ভারতীয় পোস্ট ধ্বংস করেছে পাকিস্তানি বাহিনী। এতে পাঁচ ভারতীয় সীমান্তরক্ষী নিহত হয়েছেন বলেও দাবি করা হয়।

এদিকে, ভারতীয় একজন কূটনীতিককে পাকিস্তান থেকে বহিষ্কার করার ঘটনায় ভারতে পাকিস্তান হাইকমিশনের একজন কর্মকর্তার (কূটনীতিক) বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ তোলে ভারত। এরপর তাকে পাকিস্তানে ফিরে যেতে বলা হয়। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাতে ইসলামাবাদের একটি বিবৃতিতে আরো বলা হয়, সুরজিৎ সিং নামের ওই কর্মকর্তা ভিয়েনা কনভেনশন ভঙ্গ করেছেন। এর আগে দিল্লীর পুলিশ মেহমুদ আকতার নামের একজন পাকিস্তানী কূটনীতিককে আটক করে জিজ্ঞাসাবাদ করে। পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কারের ঘটনায় দুদেশের মধ্যে আরো উত্তেজনা ছড়ায়। 

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!