• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পাক সীমান্তে দেয়াল তুলছে ভারত


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ৮, ২০১৬, ০১:০২ পিএম
পাক সীমান্তে দেয়াল তুলছে ভারত

ফিলিস্তিন সীমান্তে ইসরাইল যেভাবে দেয়াল নির্মাণ করেছে তেমনি পাকিস্তান সীমান্তে দেয়াল নির্মাণের ঘোষণা দিয়েছে ভারত।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এ ঘোষণা দিয়েছেন।

তিনি আশা প্রকাশ করেন, ২০১৮ সালের মধ্যেই কংক্রিটের তৈরি দেয়াল নির্মাণকাজ শেষ হবে।

গত ১৮ সেপ্টেম্বর কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে হামলায় ১৯ ভারতীয় সেনা নিহতের পর পরমাণু শক্তিধর প্রতিবেশী দু'দেশের চলমান উত্তেজনার মধ্যে এ ঘোষণা এল।

শুক্রবার রাজস্থানের জয়সলমীরে পাকিস্তান সীমান্তবর্তী চার রাজ্য- রাজস্থান, পাঞ্জাব, গুজরাট এবং জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন রাজনাথ সিং।

বৈঠক শেষে তিনি সাংবাদিকদের জানান, সীমান্তবর্তী রাজ্যগুলো ছাড়াও সংশ্লিষ্ট সবাই সীমান্তে দেয়াল নির্মাণের প্রস্তাব দিয়েছেন।

এটি একটি নতুন ধারণা। সবার সঙ্গে কথা বলে দেয়াল নির্মাণের নির্দেশনা জারি করা হবে।

রাজনাথ সিং বলেন, পাকিস্তান সীমান্তে কংক্রিটের প্রাচীর নির্মাণে নেতৃত্ব দেবেন স্বরাষ্ট্রসচিব, সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফ এবং সংশ্লিষ্ট রাজ্যগুলোর মুখ্যসচিব।

তিনি আরও বলেন, ভূমিতে কংক্রিটের দেয়াল নির্মাণ করা হবে। আর যেখানে নদী-নালা রয়েছে, সেখানে লেজার ও সেন্সর প্রযুক্তির মাধ্যমে দেয়াল তৈরি করা হবে। ফলে এসব জায়গা দিয়ে অনুপ্রবেশের চেষ্টা করলে সঙ্গে সঙ্গেই নিরাপত্তা বাহিনী খবর পেয়ে যাবে।

এদিকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর উপদেষ্টা হরচরন বাইন জানান, পাকিস্তানের সঙ্গে চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে পাঞ্জাবের ছয়টি জেলায় সীমান্তের ১০ কিলোমিটারের মধ্যে থাকা গ্রামগুলোর বাসিন্দাদের বাড়ি ফিরে আসার অনুমতি দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!