• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

পাকিস্তান আমলেও ভবন নিমার্ণে রডের পরিবর্তে বাঁশ!


নোয়াখালী প্রতিনিধি আগস্ট ১৭, ২০১৭, ০৫:২৫ পিএম
পাকিস্তান আমলেও ভবন নিমার্ণে রডের পরিবর্তে বাঁশ!

নেয়াখালী: সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে ভবন নির্মাণে রডের পরিবর্তে বাঁশের ব্যবহার নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় উঠেছিল। তবে জেনে অবাক হবেন, ভবন নিমার্ণে রডের বদলে বাঁশ পাকিস্তান আমলেও ব্যবহার করা হতো।

বৃহস্পতিবার (১৭ আগষ্ট) এমনই ঘটনার সত্যতা মিলেছে নোয়াখালীর সেনবাগ পৌর শহরের মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

পাকিস্তান আমলে নির্মিত ওই বিদ্যালয়ের একটি পুরাতন ভবন ভেঙ্গে ফেলার সময় দেখা যায় রডের পরিবর্তে বাঁশের কঞ্চি ব্যবহারের অস্তিত্ব পাওয়া যায়। বিষয়টি মুহূর্তের মধ্যে পৌর শহরে জানাজানি হলে স্কুলের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয় জনসাধারণের মাঝে নানা কৌতূহল সৃষ্টি হয়।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ভিপি আবু নাছের দুলাল ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, তার বিদ্যালয়ে জন্য নতুন একটি ওয়াশ রুম করার জন্য স্কুলে প্রবেশের পাশে পরিত্যক্ত ভবনের জায়গাটি নির্বাচন করা হয়। প্রায় ৬৫ বছর আগে পাকিস্তান সরকারের আমলে এ ভবনটি নির্মাণ করা হয়েছিল। যার নিচের অংশে পাকা ও উপরের অংশে টিন দ্বারা আবৃত ছিল।

তিনি আরো জানান, দীর্ঘদিন পরিত্যক্ত থাকার পর বৃহস্পতিবার সকাল থেকে ওই ভবনটি ভাঙ্গার কাজ শুরু হয়। ভাঙ্গার এক পর্যায়ে দেখা যায়, ভবনের ভিমগুলোতে রডের পরিবর্তে বাঁশের কঞ্চি ব্যবহার করা হয়েছিল।

ঘটনাটি দেখে শ্রমিকরা অবাক হয়ে যান। পরে দেখা যায়- পুরো ভবনের এক অংশ ভাঙ্গার পর রডের পরিবর্তে বাঁশের কঞ্চি ব্যবহার করা হয়। কঞ্চিগুলো দেখতে অনেকটা অক্ষত অবস্থায় রয়েছে।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি-ঘটনাটি জানার সাথে সাথে ঘটনাস্থল পরিদর্শন করেন এবং বিষয়টি প্রশাসনের কর্মকর্তাদেরসহ স্থানীয় সাংবাদিকদের জানান।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী মো. শাহাজাহান জানান, পাকিস্তান আমলে নির্মিত ওই ভবনে রডের বদলে বাঁশ ব্যবহারের ঘটনা শুনেছেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!