• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পাকিস্তান যাচ্ছেন তামিম ইকবাল


ক্রীড়া ডেস্ক আগস্ট ২৩, ২০১৭, ০৪:১১ পিএম
পাকিস্তান যাচ্ছেন তামিম ইকবাল

ঢাকা: ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে পাকিস্তানে এক প্রকার নির্বাসিত আন্তর্জাতিক ক্রিকেট। তবে খুব শিগগিরই পাক ক্রিকেট সমর্থকদের অপেক্ষার অবসান হতে চলেছে। একটি টি-টোয়েন্টি সিরিজ খেলতে সেপ্টেম্বরে পাকিস্তান সফরে আসছে বিশ্ব একাদশ। সেখানে খেলার আমন্ত্রণ পেয়েছেন বাংলাদেশের মারকুটে ওপেনার তামিম ইকবাল।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মাধ্যমে তামিম ইকবালকে এ আমন্ত্রণ জানানো হয়। বিসিবি থেকে খেলার জন্য অনাপত্তিপত্র (নো অবজেকশন সার্টিফিকেট-এনওসি) পেলে পাকিস্তান উড়ে যাবেন তামিম। আইসিসির পাকিস্তান ইস্যুতে দায়িত্বপ্রাপ্ত জাইলস ক্লার্কও বিসিবিকে অনুরোধ করেছেন বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই ক্রিকেটারদের কাছ থেকেও ইতিবাচক সাড়া পাচ্ছেন বলে জানিয়েছেন পিসিবির সভাপতি নাজাম শেঠি।

বিশ্বের বিভিন্ন দেশের ১৫ জন ক্রিকেটার নিয়ে বিশ্ব একাদশ গঠন করা হবে জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের নতুন এই চেয়ারম্যান। ইংল্যান্ডের সাবেক কোচ এন্ডি ফ্লাওয়ারকে বিশ্ব একাদশের কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। দল গঠন করার দায়িত্ব দেয়া হয়েছে জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটারকে।

বিশ্ব একাদশের অধিনায়কের দায়িত্ব পেতে পারেন দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসিস। খুব শিগগিরই দল ঘোষণা করা হবে। প্লেসিসের সতীর্থ হাশিম আমলা ও ইমরান তাহিরকে দেখা যেতে পারে দলে। এছাড়া থাকছে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের ক্রিকেটাররা। পাকিস্তানের নিরাপত্তার অবস্থা পর্যবেক্ষণ করতে ২৬ আগস্ট নিরাপত্তা পর্যবেক্ষক দল পাঠাবে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

 বিশ্ব একাদশের সফরের মাধ্যমে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে পাকিস্তানে নির্বাসিত আন্তর্জাতিক ক্রিকেট। দীর্ঘ সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন করতে না পারায় বড় ধরনের আর্থিক সংকটের মুখেও পড়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি)। তবে অনেক দিনের চেষ্টায় সেই সমস্যা সমাধানের পথে। আগামী অক্টোবরে একটি টি-টোয়েন্টি খেলতে পাক সফরে আসবে লঙ্কান ক্রিকেট দল। পরের মাসে একটি টি-টোয়েন্টি সিরিজ খেলতে আসবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!