• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

পাকিস্তানি জলসীমায় প্রবেশের চেষ্টা ভারতীয় সাবমেরিনের


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৮, ২০১৬, ০৫:০০ পিএম
পাকিস্তানি জলসীমায় প্রবেশের চেষ্টা ভারতীয় সাবমেরিনের

ভারতের কিছু সাবমেরিন শুক্রবার পাকিস্তানের জলসীমায় প্রবেশের চেষ্টা করেছিল বলে দাবি করেছে পাক নৌ-বাহিনী। ভারতীয় সাবমেরিন প্রবেশের এই চেষ্টা প্রতিহত করে দেয়া হয়েছে বলেও বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে। তবে এ ব্যাপারে এখনো ভারতের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

পাকিস্তানের নৌ-বাহিনীর এক বিবৃতিতে বলা হয়, ‘ভারতীয় নৌ-বাহিনী তাদের ঘৃণ্য নীল নকশা বাস্তবায়নে পাকিস্তানের জলসীমায় সাবমেরিন মোতায়েন করেছে। পাকিস্তানের সচেতন নৌ-বাহিনী তাদের দক্ষতা ব্যবহারের মাধ্যমে ওইসব সাবমেরিন প্রতিহত করেছে।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘নৌ-সেনারা পাকিস্তানের দক্ষিণাঞ্চলে ভারতীয় সাবমেরিনের উপস্থিতি শনাক্ত করতে পারে এবং তাদের উদ্দেশ্য বুঝতে পেরে সেগুলো রুখে দিয়েছে।’ এখনো পাকিস্তানের নৌ-বাহিনী সাবমেরিনগুলো ধাওয়া করছে বলেও জানিয়েছে দেশটির নৌ-বাহিনী।

বাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়, এতে প্রমাণিত হয় সাবমেরিন-বিরোধী লড়াইয়ে পাকিস্তানের নৌ-বাহিনী অত্যন্ত দক্ষ।

প্রসঙ্গত, ১৮ সেপ্টেম্বর ভারত-অধিকৃত কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে হামলার পর থেকে পাকিস্তান ও ভারতের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। ওই হামলায় ১৯ ভারতীয় সেনা নিহত হয়। ভারতের দাবি, হামলার পেছনে পাকিস্তানের প্রত্যক্ষ ইন্ধন রয়েছে। তবে এই অভিযোগ অস্বীকার করে আসছে পাকিস্তান।

গত জুলাই মাসে কাশ্মীরের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হিজবুল মুজাহিদিন নেতা বুরহান ওয়ানি ভারতীয় বাহিনীর হাতে নিহত হওয়ার পর থেকেই উত্তপ্ত হয়ে আছে উপত্যকাটি। আশির দশকের পর থেকে সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে দীর্ঘ তিন মাস ধরে। এ সময় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে মারা গেছে শতাধিক সাধারণ মানুষ। এই বিক্ষোভের মধ্যেই সেখানে ভারতীয় সেনাঘাঁটিতে হামলার ঘাটনাটি ঘটে।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!