• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

পাকিস্তানি হ্যাকারদের কবলে বাংলাদেশের গুগল


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক ডিসেম্বর ২০, ২০১৬, ০১:৪৬ পিএম
পাকিস্তানি হ্যাকারদের কবলে বাংলাদেশের গুগল

ঢাকা: হঠাৎ করেই মঙ্গলবার সকাল ১০টার পর থেকে সার্চ করা যাচ্ছে না গুগল ডটকম ডটবিডিতে। ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমেও এই বিষয়ে কথা বলছেন অনেকেই। কেউ বলছেন এটা গুগল ডটকম ডটবিডিতে প্রযুক্তিগত ত্রুটি। আবার কেউ বলছেন, হ্যাকড হয়েছে সার্চ ইঞ্জিন গুগল ডটকম ডটবিডি!

গুগল হ্যাক হওয়ার বিষয়টি প্রথমে অনুমান নির্ভর হলেও দুপুরের দিকে বিষয়টি নিশ্চিত হওয়া যায়। হ্যাঁ, সত্যি সত্যিই হ্যাক হয়েছে গওগল বাংলাদেশ। আর সেটা করেছে পাকিস্তানভিত্তিক একটি শক্তিশালী হ্যাকার টিম। বর্তমানে গুগল ডটকম ডটবিডিতে ঢুকলেই দেয়া পরিস্কার হওয়া যাবে বিষয়টি নিয়ে। 

সেখানে লেখা, বাংলাদেশের গুগল এখন পাকিস্তানি হ্যাকার ফয়সাল ১৩৩৭-এর অধীনে। 

অন্যদিকে এরআগে গুগল ডটকম ডটবিডিতে ত্রুটির বিষয়টি পর্যবেক্ষণ করে বিষয়টি স্বীকারও করেছেন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন। তবে তারা হ্যাকড হওয়ার বিষয়টি জানতেন না।  

ইন্টারনেট যোগাযোগ বিশেষজ্ঞ ও বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটর গ্রুপের (বিডিনগ) বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান সুমন আহমেদ সাবির সকালে জানিয়েছিলেন, গুগল ডটকম ডটবিডি (google.com.bd)-তে সমস্যা হয়েছে। তা রিডিরেক্ট হয়ে যাচ্ছে। কারিগরি ভাষায় একে বলে ‘ডিএনএস ক্যাশ পয়জনিং’। সম্ভবত ডটবিডি সার্ভার কম্প্রোমাইজ থেকে এটা হয়েছে। এ সমস্যার কারণেই গুগল ডটকম ডটবিডি সাইটে ঢোকা যাচ্ছে না।

সোনালীনিউজি/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!