• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

পাকিস্তানে ক্রিকেট ফেরায় খুশি ডু প্লেসি-স্যামিরা


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ১৩, ২০১৭, ১২:০১ পিএম
পাকিস্তানে ক্রিকেট ফেরায় খুশি ডু প্লেসি-স্যামিরা

ঢাকা: ২০০৯ সালের ঘটনা। হোটেল থেকে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে যাচ্ছিল শ্রীলঙ্কা দল। পথে বন্দুকধারীরা অতর্কিত হামলা করে বসে লঙ্কানদের টিম বাসে।এতে বেশ কয়েকজন মারা যান। তারপর থেকে পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট হয় না বললেই চলে। মাঝে অবশ্য খেলেছে জিম্বাবুয়ে আর আফগানিস্তান। কিন্তু বড় দলগুলো এখনও পাকিস্তানে যাওয়ার সাহস পায় না।

এবার আইসিসি উদ্যোগ নিয়েছে পাকিস্তানে ক্রিকেট ফেরানোর ব্যাপারে। মঙ্গলবার বিশ্ব একাদশের মুখোমুখি হয়েছিল পাকিস্তান। ম্যাচটি ২০ রানে জিতে নিয়েছে সরফরাজরা। অবশ্য এখানে জয়-পরাজয় মুখ্য নয়, খেলা হয়েছে সেটাই আসল। ম্যাচটি ঘিরে লাহোরের নিরাপত্তা ছিল চোখে পড়ার মতো। আগেই বলা হয়েছিল কড়া নিরাপত্তা ব্যবস্থা থাকবে। স্টেডিয়ামও চলে যায় কমান্ডোদের দখলে। ফ্যাফ ডু প্লেসি, হাশিম আমলা, তামিম ইকবাল, ড্যারেন স্যামি- বিশ্বের বিভিন্ন প্রান্তের ক্রিকেটাররা  গিয়েছেন পাকিস্তানে।

মঙ্গলবার খেলা শুরুর আগে দেখা যায় মাঠে অটো রিকশা চাপিয়ে ঘোরানো হয় ক্রিকেটারদের। টস জিতে পাকিস্তানকে ব্যাট করতে পাঠিয়েছিলেন ডু প্লেসি। ২০ ওভারে পাকিস্তান তোলে ৫ উইকেটে ১৯৭ রান। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ রান করেন তিন নম্বরে নামা বাবর আজম। ৫২ বলে ৮৬ রান করেন তিনি।  ১০টি বাউন্ডারির সঙ্গে ছক্কা মেরেছেন দুটি। দ্বিতীয় উইকেটে আহমেদ শেহজাদের সঙ্গে ১২২ রান যোগ করেন আজম। শেহজাদ করেন ৩৯।

রান তাড়া করতে গিয়ে বিশ্ব একাদশ ২০ ওভারে ৭ উইকেটে ১৭৭ রানের বেশি তুলতে পারেনি। সৌজন্যে ইমাদ ওয়াসিম, সোহেল খান ও ফাহিম আশরফদের আঁটসাঁট বোলিং।সর্বোচ্চ ২৯ রানের ইনিংস খেলেন ডু প্লেসি ও ড্যারেন স্যামি। আমলা ২৬, তামিম ১৮ রান করেন। দুটি করে উইকেট নিয়েছেন শাদাব খান, রুম্মান রইস ও সোহেল।  একই ভেুন্যতে বুধবার দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে।

পাকিস্তানে ক্রিকেট ফেরানোয় অবদান রাখতে পেরে খুশি ডু প্লেসি, ‘পাকিস্তানে ক্রিকেট ফেরানোর পেছনে যে উদ্যোগ নেওয়া হচ্ছে, তাতে সামান্য হলেও যে ভূমিকা রাখতে পেরেছি, তাতে আমরা খুশি। এখানে কারও কোনও ইগো, কারও সম্মানের প্রশ্ন জড়িয়ে নেই।’ ভিভ রিচার্ডস খেলা শুরুর আগে টুইট করেন, ‘কয়েক মিনিটের মধ্যেই ক্রিকেট জিততে চলেছে।’ মাইকেল ভন লেখেন, ‘পাকিস্তানে ক্রিকেটের নেশাটাই অসাধারণ।’ এই স্টেডিয়ামে বহু ম্যাচ খেলা রমিজ রাজার মন্তব্য, ‘লাহোর কাঁপছে। গ্যালারি ভর্তি।’ ড্যারেন স্যামি স্টেডিয়ামে ঢোকার সময় তোলা ভিডিও পোস্ট করে লেখেন, ‘খেলার চেয়েও বেশি কিছু।’


সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!