• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পাকিস্তানে নিষিদ্ধ ৯ হিন্দি সিনেমা


বিনোদন ডেস্ক সেপ্টেম্বর ১৭, ২০১৬, ০৯:৪৭ এএম
পাকিস্তানে নিষিদ্ধ ৯ হিন্দি সিনেমা

উপমহাদেশের দুই প্রতিবেশী ভারত ও পাকিস্তানের মধ্যকার কূটনৈতিক রেষারেষি চলে আসছে সেই দেশভাগের সময় থেকেই। রাজনৈতিক এই শত্রুতা প্রবেশ করেছে সংস্কৃতি জগতেও। গত এক দশকেই বলিউডের অনেক সিনেমা পাকিস্তানে নিষিদ্ধ করেছে দেশটির সরকার।

চলুন দেখে নেয়া যাক এমন নয়টি সিনেমা যা নানান কারণে পাকিস্তানে নিষিদ্ধ করা হয়েছিল।

এক থা টাইগার : কাবির খান পরিচালিত এই অ্যাকশনধর্মী সিনেমাতে পাকিস্তানের গোয়েন্দা সংস্থার সাথে ভারতীয় গোয়েন্দা সংস্থার সম্পর্কের নানান দিক তুলে ধরা হয়। আর স্বভাবতই পাকিস্তান এই ব্যাপারটি সহজভাবে নিতে পারেনি। তাই সিনেমাটি নিষিদ্ধ করা হয় সেই দেশে।

তেরে বিন লাদেন: ডেড অর অ্যালাইভ : ওসামা বিন লাদেন ও মার্কিন প্রশাসনকে ব্যাঙ্গ করে বানানো কমেডি ধাঁচের এই সিনেমাটি পাকিস্তানে নিষিদ্ধ করা হয় মুক্তির আগেই। আভিশেক শর্মা পরিচালিত সিনেমাটি ২০১০ সালের ‘তেরে বিন লাদেন’ সিনেমার সিকুয়েল।

এজেন্ট ভিনোদ : শ্রিরাম রাঘাবান পরিচালিত এই সিমেনাটি মুক্তি পায় ২০১২ সালে। সাইফ আলী খান, কারিনা কাপুর অভিনীত এই সিনেমাতেও উঠে এসেছে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই-এর নানান দিক। পাক সরকার দাবি করে, সিনেমাটিতে গোয়েন্দা সংস্থাটিকে হেয় প্রতিপন্ন করা হয়েছে। আর সেকারণেই সিনেমাটিকে নিষিদ্ধ করে তারা।

বেবি : নিরাজ পান্ডে পরিচালিত এই সিনেমাটিতে অভিনয় করেছেন আকশায় কুমার। ২০১৫ সালে মুক্তি পাওয়া এই সিনেমাতে আকশায়কে দেখা যায় আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন সন্ত্রাসীদের শায়েস্তা করতে। পাকিস্তানে এই সিনেমাটি নিষিদ্ধ করা হয় মুক্তির সাথে সাথেই।

ভাগ মিলখা ভাগ : রাকেশ ওমপ্রকাশ মেহরা পরিচালিত সিনেমাটি তৈরী হয়েছিল ভারতের অলিম্পিয়ান দৌড়বিদ মিলখা সিং-এর জীবনকে কেন্দ্র করে। কিন্তু সিনেমায় পাকিস্তানের অ্যাথলেটদের হেয় করার অভিযোগ তুলে এটি মুক্তি দিতে দেয়নি পাক সরকার।

চেন্নাই এক্সপ্রেস : ২০১৩ সালে রোহিত শেঠির ‘চেন্নাই এক্সপ্রেস’ পুরো ভারতে দারুণ ব্যবসা করে। কিন্তু কোনো একটা কারণে সিনেমাটি পাকিস্তান সরকার নিজের দেশের হলগুলোতে চালাতে দেয়নি। ধারণা করা হয়, পাকিস্তান প্রসঙ্গে শাহরুখ খানকে নিয়ে সে সময় কিছু বিতর্কের কারনেই নেওয়া হয়েছিল এই সিদ্ধান্ত।

জাব তাক হ্যায় জান : ইয়াশ চোপড়া পরিচালিত সর্বশেষ সিনেমা এটি। শাহরুখ খান, ক্যাটরিনা কাইফ, আনুশকা শর্মা অভিনীত এই সিনেমাটিও ‘পাকিস্তান বিরোধী’ আখ্যা দিয়ে মুক্তি আটকে দেওয়া হয়।

খিলাড়ি ৭৮৬ : আশিস মোহান পরিচালিত এই সিনেমাটি মুক্তি পায় ২০১২ সালে। আকশায় কুমার অভিনীত কমেডি ধাঁচের এই ছবিও চলতে পারেনি পাকিস্তানে।

দা ডার্টি পিকচার : মিলান লুথরিয়া পরিচালিত এই সিনেমাটি মুক্তি পায় ২০১১ সালে। বিদ্যা বালান অভিনীত সিনেমাটি অশ্লীলতার অভিযোগে পাকিস্তানে মুক্তি দিতে দেয়া হয়নি। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!