• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
আইন পাস

পাকিস্তানে বিয়ে ভাঙতে পারবে হিন্দুরা


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২০, ২০১৭, ০৮:৪১ পিএম
পাকিস্তানে বিয়ে ভাঙতে পারবে হিন্দুরা

ঢাকা: মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানে এখন থেকে হিন্দু সম্প্রদায়ের লোকজন বিয়ে বিচ্ছেদ করতে পারবেন। আবার নতুন করে বিয়ের আবেদনও করতে পারবেন। এছাড়া কোনো হিন্দু দম্পতির বিয়ে বিচ্ছেদ ঘটলে স্ত্রী ও শিশু আর্থিক নিরাপত্তাও পাবে।

রোববার (১৯ মার্চ) পাকিস্তানে হিন্দু বিবাহ বিলে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট মামনুন হোসেন। এর মধ্য দিয়ে হিন্দু বিবাহ আইন পাস হলো।

১৯৪৭ সালে ভারত থেকে আলাদা হওয়ার পর প্রথমবারের মতো হিন্দুদের বিবাহ নিবন্ধনের অনুমোদন দেয়া হলো পাকিস্তানে। এর আগে কেউ বিয়ে বিচ্ছেদ বা পুনরায় বিয়ের করা জন্য আইনি সহায়তা পেত না।

আইন পাস হওয়ার পরে সরকারি বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট মামনুন হোসেনের স্বাক্ষর করা এ বিল হিন্দু পরিবারের আইনগত অধিকার ও স্বার্থ রক্ষা করবে। এ আইনের আওতায় হিন্দু ধর্মের অনুসারীরা বিয়ে বিচ্ছেদ করতে পারবে। পাশাপাশি নতুন করে বিয়ে করার জন্য আবেদনও করতে পারবে। এছাড়া আইনটি বিয়ে বিচ্ছেদের পর নারী ও শিশুর আর্থিক নিরাপত্তাও সুনিশ্চিত করবে।

পাকিস্তান হিন্দু পরিষদের প্রধান রমেশ কুমার ভাঙ্কওয়ানি আইনকে স্বাগত জানিয়ে গণমাধ্যমকে বলেছেন, আইনটি পাস হওয়ার কারণে পাকিস্তানের হিন্দু সম্প্রদায়ের অনেক সমস্যার সমাধান এখন সহজ হবে। এতে হিন্দু বিয়ের নিবন্ধনের সব জটিলতার অবসান হবে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!