• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে তলব


কূটনৈতিক প্রতিবেদক সেপ্টেম্বর ৪, ২০১৬, ০৪:১৯ পিএম
পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে তলব

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা মীর কাসেম আলীর ফাঁসি কার্যকর নিয়ে পাকিস্তান বিবৃতি দেয়ায় ঢাকায় দেশটির ভারপ্রাপ্ত হাইকমিশনার সামিনা মেহতাবকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। তলব পেয়ে রোববার (৪ সেপ্টেম্বর) বিকেল পৌনে ৩টার দিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসেন তিনি।

কূটনৈতিক সূত্র জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামরুল হাসান এই তলব করেন। মীর কাসেমের ফাঁসি কার্যকর নিয়ে পাকিস্তান যে বিবৃতি দিয়েছে, তার বিষয়ে তীব্র প্রতিবাদ জানাবে ঢাকা। একই সঙ্গে এ বিষয়ে পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনারের কাছে একটি কূটনৈতিক পত্রও তুলে দেওয়া হবে।

শনিবার (৩ সেপ্টেম্বর) রাত ১০টা ৩৫ মিনিটে ফাঁসি ঝুলিয়ে আল বদর কমান্ডার ও সাবেক শিবির সভাপতি কুখ্যাত যুদ্ধাপরাধী মীর কাসেমের রায় কার্যকর করা হয়। এরপরই পাকিস্তানের পক্ষ থেকে বিবৃতি দিয়ে এ ঘটনায় দুঃখ প্রকাশ করা হয়।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘মীর কসেম আলীর মৃত্যুদণ্ড কার্যকরে তারা দুঃখ প্রকাশ করছে।’ এর আগেও যুদ্ধাপরাধে জামায়াতের অন্যান্য নেতাদের মৃত্যুদণ্ড কার্যকরের পর একই ধরনের প্রতিক্রিয়া জানায় পাকিস্তান।

মীর কাসেমের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ত্রুটিপূর্ণ বিচারের মাধ্যমে বিরোধীদের দমন পুরোপুরি গণতান্ত্রিক চেতনার পরিপন্থি।’

বাংলাদেশ সরকারের প্রতি ১৯৭৪ সালের ভারত-পাকিস্তান ও বাংলাদেশের ত্রিপক্ষীয় চুক্তি অনুসরণের আহ্বান জানিয়ে পাকিস্তান দাবি করেছে, ক্ষমার আওতায় বিচার না করার সিদ্ধান্ত হয়েছিল সেখানে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!