• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক চায় বাংলাদেশ


জ্যেষ্ঠ প্রতিবেদক অক্টোবর ৩১, ২০১৭, ০৯:০৪ পিএম
পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক চায় বাংলাদেশ

ঢাকা: পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক একটি সম্পর্ক তৈরির চেষ্টা করছে বাংলাদেশ উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী মনে করিয়ে দেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে বলেছেন, যুদ্ধের সময়ও কূটনৈতিক সম্পর্ক থাকে। আর আমরা চাইছি স্বাভাবিক সম্পর্কটা (পাকিস্তানের সঙ্গে) গড়ে উঠুক। ব্যবসা বাণিজ্য হোক।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী মঙ্গলবার(৩১ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন। একাত্তরের ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে ইউনেস্কোর ‘মেমোরি অফ দা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ যুক্ত হওয়ায় বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ সংবাদ সম্মেলন করেন পররাষ্ট্রমন্ত্রী।

প্রসঙ্গত, বাংলাদেশে থাকা পাকিস্তান হাইকমিশনের অফিসিয়িাল ফেসবুক পেজে একটি ভিডিও লিংক শেয়ার করা হয়। ওই ভিডিওতে বলা হয়— বঙ্গবন্ধু নন, বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করেছিলেন জিয়াউর রহমান।  আর বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর তাজউদ্দীন আহমেদ এ ব্যাপারে তখনকার মেজর জিয়াকে সমর্থন দেন।

এজন্য মঙ্গলবারই দেশটির রাষ্ট্রদূতকে তলব করে এর প্রতিবাদ জানায় বাংলাদেশ। এ প্রতিবাদের পরে ভিডিও লিংকটি নামিয়ে ফেলে তারা। সেই প্রসঙ্গটিও উঠে আসে মঙ্গলবারের সংবাদ সম্মেলনে।

এ বিষয়ে সাংবাদিকরা পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, যে কোনো ষড়যন্ত্র মোকাবিলায় ঢাকা প্রস্তুত। ষড়যন্ত্র করে কোনো লাভ হবে না। বাংলাদেশ পাকিস্তানের সঙ্গে একটি স্বাভাবিক সম্পর্ক তৈরি করার চেষ্টা করছে। মাননীয় প্রধানমন্ত্রী সংসদে বলেছিলেন, যুদ্ধের সময়ও কূটনৈতিক সম্পর্ক থাকে। আর আমরা চাইছি স্বাভাবিক সম্পর্কটা (পাকিস্তানের সঙ্গে) গড়ে উঠুক। ব্যবসা বাণিজ্য হোক।

মাহমুদ আলী বলেন, দুই দেশের পররাষ্ট্র দপ্তরের বৈঠক দীর্ঘদিন ধরে আটকে আছে। সরকার চায়, সেই বৈঠক হোক, যেখানে দুই দেশ বিভিন্ন বিষয়ে আলোচনা করতে পারবে।

বঙ্গবন্ধুর ভাষণ ওই তালিকায় অন্তর্ভুক্তির সম্ভাব্যতা যাচাই করতে গত বছর ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধিকে নির্দেশ দেয়া হয়েছিল। দীর্ঘ যাচাই-বাছাই শেষে বিশ্বের অন্যতম গুরুত্বপর্ণূ দালিলিক ভাষণ হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। এর মাধ্যমে বিশ্ব বঙ্গবন্ধুর অতুলনীয় ব্যক্তিত্ব বাঙালি জাতির মুক্তি সংগ্রামে তার অবিসংবাদিত ভূমিকার বিষয়টি আরও বিশদভাবে জানার সুযোগ পাবে।

এই ভাষণ প্রজন্ম থেকে প্রজন্মে বাঙালি জাতি এবং সমস্ত মুক্তিকামী মানুষের অনুপ্রেরণার অনন্য উৎস হয়ে প্রেরণা যোগাবে বলে উল্লেখ করেন মন্ত্রী।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!