• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পাচারের সময় চার শিশু উদ্ধার, আটক ১


বান্দরবান প্রতিনিধি জানুয়ারি ২, ২০১৭, ০৫:৩৩ পিএম
পাচারের সময় চার শিশু উদ্ধার, আটক ১

বান্দরবান: জেলার একটি আবাসিক হোটেল থেকে পাচারের সময় ৪ শিশুকে উদ্ধার করেছে পুলিশ। রোববার (২ জানুয়ারি) রাত সাড়ে সাতটার দিকে শহরের একটি আবাসিক হোটেল থেকে তাদেরকে উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত শিশুরা হলো মংহ্লাই মারমা (১০), মেসিং প্রু মারমা  (১৩), নুচিং উ মারমা (১১) এবং হ্লাচিং শৈ মারমা (১০)। এসময় পাচারকারী সন্দেহে একজনকে আটক করে পুলিশ। অপর এক পাচারকারী পালিয়ে যায়। রোববার রাতে থানা হেফাজতে আটক ব্যক্তি ও শিশুদের জিজ্ঞাসাবাদ করা হয়।

পুলিশ ও স্থানীয়রা জানায়, জেলার রোয়াংছড়ি উপজেলার তারাছা ইউনিয়নের বেতছড়া বৈদ্য পাড়া এবং হেডম্যানপাড়া থেকে ঢাকায় ভাল স্কুলে ভর্তি করার কথা বলে ৪ শিশুকে পাচারের অভিযোগে জেলা শহরের আবাসিক হোটেল থেকে  মংশৈপ্রু ত্রিপুরা (৪৪) নামে এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। এসময় হোটেলের কক্ষ থেকে ৪ শিশুকে উদ্ধার করা হয়।

এদিকে অভিযুক্ত পাচারকারী মংশৈপ্রু ত্রিপুরা বলেন, ১০/১৫ বছর আগে  তিনি মুসলিম ধর্ম গ্রহণ করেন। তার মুসলিম নাম আবু বক্কর। বর্তমানে বান্দরবান শহরের বাসস্ট্যান্ড নতুন মুসলিম পাড়ায় বসবাস করেন। বিনামূল্যে লেখাপড়া শেখানোর জন্য গরিব পাহাড়ি শিশুদের পরিবারের সঙ্গে কথা বলে তাদের অভিবাবকসহ ঢাকার মিরপুরের আকবর মাদ্রাসায় নিতে এনেছিলাম।

শিশুদের অভিভাবক অংথোয়াই চিং ও তাউহ্লা মারমা বলেন, ভালো স্কুলে ভর্তি করিয়ে লেখাপড়া শেখানোর কথা বলে প্রতিটি শিশুর জন্য এককালীন ৫ হাজার টাকা করে চাইলে তারা অগ্রিম গাড়ি ভাড়া বাবদ এক হাজার টাকা করে জমা দেন। কিন্তু তাদের ছেলে মেয়েদের মাদ্রাসায় পড়াবে একথা তাদেরকে বলা হয়নি। পাহাড়ি বৌদ্ধ শিশুরা মাদ্রাসায় কি শিখবে এ নিয়ে সন্ধেহ থাকায় আমরা পুলিশকে জানিয়েছি।

এব্যপারে ঘটনার সত্যতা নিশ্চিত করে পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় জানান, ভাল স্কুলে ভর্তির কথা বলে অভিবাবকদের ভুল বুঝিয়ে এই চার শিশুদের পাচারের উদ্দেশ্যেই নিয়ে যাওয়া হচ্ছিল। আটক পাচারকারীর বিরুদ্ধে নারী ও শিশু পাচার আইনে মামলা করা হয়েছে এবং পলাতক অপর পাচারকারীকেও গ্রেপ্তারের জন্য অভিযান পরিচালনা করা হচ্ছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!