• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

পাটের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি


সাখাওয়াত হোসেন হৃদয়, কিশোরগঞ্জ জুলাই ৩১, ২০১৬, ১০:৩৪ এএম
পাটের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় এবার সোনালী আঁশ পাটের বাম্পার ফলন হয়েছে। অনুকূল আবহাওয়া, সার সংকট না থাকা ও ভালো বীজের সহজলভ্যতা এবং কৃষি বিভাগের পর্যাপ্ত পরামর্শ পাওয়ায় অন্যান্য বছরের তুলনায় এবছর পাটের ব্যাপক ফলন হয়েছে। আর বাজারে পাটের দাম ভালো পাওয়ায় চাষিদের মুখে এখন প্রশান্তির হাসি। পাকুন্দিয়া পৌরসদরসহ নয়টি ইউনিয়নের প্রায় ১৫শ হেক্টর জমিতে এ বছর পাটের আবাদ হয়েছে। তবে পাটের বাজার আরও বাড়বে আশায় বুক বাঁধছেন চাষিরা।

এরই মধ্যে উপজেলার বিভিন্ন গ্রামে পাটের আঁশ আহরণ শুরু হয়ে গেছে। অন্যান্য বছরের তুলনায় পাকুন্দিয়ায় এবার যথাসময়ে খরা ও ভালো বৃষ্টিপাত, ভালো বীজের সহজলভ্যতা ও সার সংকট না থাকায় চলতি বছর পাটের উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে বলে নিশ্চিত করেছে উপজেলা কৃষি অফিস।

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকায় গিয়ে অধিকাংশ এলাকায় পাট চাষিদের পাট জাগ ও অনেক এলাকায় পাট থেকে আঁশ ছড়ানোর কাজে চাষিদের ব্যস্ত থাকতে দেখা গেছে। চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবছর পাটের গুণগত মান অনেক ভালো হয়েছে। রোগবালাই মুক্ত পাটের আঁশ আহরণ করছেন তারা। যা অন্যান্য বছরের তুলনায় ফলনের দিক থেকেও প্রায় দ্বিগুণ।

এছাড়া ভালো বৃষ্টিপাতের কারণে পাট জাগ দেওয়ার সমস্যা দূর হওয়ার পাশাপাশি বাড়তি খরচ গুনতে হচ্ছে না চাষিদের। তবে ফড়িয়া ব্যবসায়িদের পাট গুদামজাতকরণের কারণে সাধারণ পাট চাষিরা যাতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত না হন সেদিকে লক্ষ্য রেখে পাটের সঠিক ও ন্যায্যমূল্য নিশ্চিত করতে সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করছেন চাষিরা।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, পাকুন্দিয়া পৌরসদরসহ অন্যান্য উপজেলার অন্যান্য এলাকায় পাটের চাষ বেড়েছে দ্বিগুণ। চলতি বছর উপজেলায় ৯৭০ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে তা দাঁড়িয়েছে ১৪৩২ হেক্টরে। অন্যদিকে, গত বছর উপজেলায় ৮৫০ হেক্টর জমিতে পাটের চাষ করা হয় এবং পাট উৎপাদনের পরিমাণ দাঁড়ায় ৮২৩০ বেল। এবছর বাজারে নতুন পাট বিক্রি হচ্ছে মণ প্রতি ১৮০০-২০০০ টাকায়।

উপজেলার কুমারপুর গ্রামের পাটচাষি আবদুর রাজ্জাক জানান, তিনি এবছর ২০শতক জমিতে পাট চাষ করেছেন। পাটের অনেক ভালো ফলন হয়েছে। পাটের আঁশ ছাড়ানোর জন্য পানিতে পাট জাগ দিচ্ছেন। এবছর ন্যায্যমূল্য পাবেন বলে তিনি আশা করেন।

নারান্দি গ্রামের পাটচাষি মেরাজ উদ্দিন বলেন, দুই বিঘা জমিতে পাট চাষ করেছেন। এতে তার খরচ হয়েছে ৬ হাজার টাকা। দুই বিঘায় মোট ১৬ মণ পাট উৎপাদন হয়েছে। প্রথম দফায় মণপ্রতি ১৮০০ টাকা দরে পাট বিক্রি করতে পেরে সন্তোষ প্রকাশ করেন তিনি।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মুহাম্মদ লিয়াকত হোসেন খাঁন জানান, অন্যান্য বছরের তুলনায় এবার পাটের ব্যাপক ফলন হয়েছে। এতে পাটচাষিরা আরও উৎসাহিত হচ্ছেন। তবে বাজার দর ঠিক থাকলে কৃষকরা আর্থিকভাবে লাভবান হবে বলে আশাবাদ ব্যক্ত করেন এ কর্মকর্তা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!