• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

পানামা পেপার্সে এবার অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী


আন্তর্জাতিক ডেস্ক মে ১২, ২০১৬, ০১:০৮ পিএম
পানামা পেপার্সে এবার অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী

পানামা পেপার্সে এবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের নাম এসেছে। তবে পানামা পেপার্সে নাম আসার পরেও বৃহস্পতিবার এক বিবৃতিতে যে কোনো ধরনের অন্যায়ের সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন তিনি। খবর রয়টার্সের।

একটি ব্রিটিশ ভার্জিন আইসল্যান্ড কোম্পানীর পরিচালক ছিলেন ম্যালকম। শুধু তাই নয় ম্যালকম টার্নবুল এবং নিউ সাউথ ওয়েলসের প্রিমিয়ার নেভিল রান ১৯৯৩ সালে অস্ট্রেলিয়ায় তালিকাভুক্ত স্টার মাইনিং এনএল নামের একটি কোম্পানিতে যোগ দিয়েছিলেন।

অস্ট্রেলিয়ান ফিন্যানসিয়াল রিভিউয়ের এক প্রতিবেদনে বলা হয়, ওই কোম্পানী ২০ বিলিয়ন অস্ট্রেলীয় ডলারের সুখোই লগ নামে একটি স্বর্ণ খনি উন্নয়নের পরিকল্পনা করেছিল।

পানামার ল ফার্ম মোস্যাক ফনসেকার মাধ্যমে স্টার মাইনিং কোম্পানি আবার খোলা হয়েছে। পানামা পেপার্স ফাঁস হওয়ায় মোস্যাক ফনসেকা বিশ্ব জুড়ে কেলেঙ্কারির ঘটনায় প্রথম অবস্থানে রয়েছে।

নিজের সম্পর্কে সাংবাদিকদের টার্নবুল বলেন, এই ঘটনার জন্য আলাদা করে কোনো পরামর্শের প্রয়োজন নেই। কারণ এটা কোনো নতুন ঘটনা নয়। তিনি দাবী করেছেন যে, নেভিল রানের সঙ্গে তিনি যে কোম্পানির পরিচালক হয়েছিলেন তা অস্ট্রেলিয়াতেই নিবন্ধিত। ওই কোম্পানি তিনি তাদের বড় ধরনের স্বপ্ন ছিল। কিন্তু তা লাভের মুখ দেখতে পায়নি। ওই কোম্পানীর লাভ হলে অস্ট্রেলিয়া সরকার অবশ্যই নির্ধারিত কর পেত। তাই তার বিরুদ্ধে কোনো অভিযোগ আনা অর্থহীন বলে মনে করেন টার্নবুল।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!