• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

পানি আনার জন্যই বহুবিবাহ করেন এ গ্রামের পুরুষরা


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২৮, ২০১৬, ০৭:৪০ পিএম
পানি আনার জন্যই বহুবিবাহ করেন এ গ্রামের পুরুষরা

ভারতীয় উপমহাদেশে এক সময় বহুবিবাহ প্রথা বহুল প্রচলিত থাকলেও বর্তমানে প্রথাটি বিলুপ্তপ্রায়। তবে এখনো দুই একটি পরিবারে তা চোখে পড়লেও এমন একটি গ্রাম নিশ্চয়ই থাকার কথা নয়, যেখানে অধিকাংশ পুরুষই অন্তত তিনজন স্ত্রী নিয়ে ঘর করেন‌।

হ্যা, এমন গ্রামের অস্তিত্ব আছে। কিন্তু এই বহুবিবাহের কারণটা আশ্চর্য। ভোগ-বিলাসিতার জন্য নয়, পানি আনার লোকের জন্যই একাধিক বিয়ে করেন ভারতের মহারাষ্ট্র রাজ্যের দেঙ্গানমল গ্রামের পুরুষরা।

দেঙ্গানমল এমন একটি গ্রাম, যেখানে পানির অভাব প্রচুর। প্রত্যন্ত এই গ্রামটিতে পানির একমাত্র উৎস মাত্র কয়েকটি কুয়া। সেসব কুয়া আবার গ্রীষ্ম মৌসুমে শুকিয়ে যায়। তখন পানির জন্য ছুটতে হয় দূর-দূরান্তে। গ্রামবাসীরা জানান, গ্রীষ্মকালে পানি বয়ে আনার জন্যে প্রায় ১২ কিলোমিটার হাঁটতে হয় তাদের। নারীরাই এই কাজটি করে থাকেন। প্রতিবার ১৫ লিটারের দু’টি কলস বয়ে আনেন তারা।

এই অবস্থার কারণেই বহুবিবাহের মাধ্যমে নিজেদের পানি সমস্যার সমাধান করতে চান পুরুষরা। তাদের সোজা হিসেব, বাড়িতে বউয়ের সংখ্যা যত বাড়বে, তত বাড়বে পানি আনার হাত ও কলসের সংখ্যা। কাজেই অনেকেই দু’টি কিংবা তিনটি স্ত্রী নিয়ে ঘর করছেন দেঙ্গানমলে।

ঘরের বউদের এই গুরুত্বের সুবাদে গ্রামে বিশেষ সম্মান পান বিবাহিত নারীরা। বিয়ের জন্য কন্যাসন্তানসহ বিধবা কিংবা তালাকপ্রাপ্তদের কদর বেশি। কারণ ঘরে কন্যাসন্তান আসা মানে ঘরের কাজকর্ম সামলাতে পারবে সেই মেয়ে। বহুবিবাহ যে সমস্যার সমাধান নয়, তা স্বীকার করে গ্রামবাসী জানান, প্রশাসনের কাছে বহু আবেদন-নিবেদন করেও কোনো কাজ হয়নি। সরকার তাদের প্রতি গুরুত্ব দিচ্ছেন না।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!