• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পানির নিচে চলনবিলের ধান, কৃষকের স্বপ্নভঙ্গ


নাটোর প্রতিনিধি এপ্রিল ২৭, ২০১৭, ০৫:৩৬ পিএম
পানির নিচে চলনবিলের ধান, কৃষকের স্বপ্নভঙ্গ

নাটোর: জেলার উজান থেকে আসা ও ভারী বর্ষণে আত্রাই ও গুরনদীর বিভিন্ন পয়েন্ট দিয়ে পানি ঢুকে তলিয়ে গেছে সিংড়া উপজেলার চলনবিলের ১৫শ’ হেক্টর জমির বোরো ধান। অনেক কষ্টে বোনা ধানের চারা যত্নে যত্নে পরিপূর্ণ করার পর যখনই ঘরে ধান উঠবে ঠিক তখনই পানির নিচে ডুবে গেল ক্ষেতের সব ধান। আর সেই সাথে কৃষকের স্বপ্নও যেন ডুবে গেল অতল পানিতে। চলনবিলের হাজারো কৃষকের কোণে তাই এখন স্বপ্ন ভাঙ্গার অশ্রু কণা এসে ভিড় করেছে। আরও ৪/৫ দিন ভারী বর্ষণ হলে ডুবে যাওয়ার সম্ভাবনা রয়েছে আরও ৩ হাজার হেক্টর জমির ধান-এমন তথ্য জানিয়েছেন স্থানীয় কৃষকরা।

এদিকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে এলাকায় মাইকিং করা হচ্ছে ক্ষেতের সকল ধান কেটে ঘরে তোলার জন্য। স্থানীয়রা জানান, আগাম বন্যার কারণে ধান কেটে ঘরে তোলার জন্য মাইকিং করা হয়েছে। কিন্তু ধান কাটার মতো কৃষি শ্রমিকের ব্যাপক অপ্রতুলতার কারণে ধান কেটে ঘরে তুলতে পারবে কিনা তা নিয়ে শঙ্কায় রয়েছে কৃষকরা। তবে পানি আটকাতে ও ফসল রক্ষায় স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে নিয়ে বাধ নির্মাণসহ কাজ করে যাচ্ছেন প্রসাশন।

সিংড়া উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শারমিন সুলতানা জানান, চলনবিলের বিভিন্ন পয়েন্ট দিয়ে পানি প্রবেশের কারণে অনেক জমির ধান তলিয়ে গেছে। যারা এখনো ধান কেটে ঘরে তুলতে পারেনি, তাদেরকে ধান কাটার পারমর্শ দেয়া হয়েছে।

উল্লেখ্য, চলনবিলের সিংড়ায় ৩৭ হাজার ২শ’ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। আর এই উপজেলা থেকে ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে দুই লাখ মেট্রিক টন। এছাড়াও কৃষি বিভাগের তথ্যমতে, চলনবিলের বন্যাকবলিত ৩টি উপজেলায় ৬৪ হাজার ৫২০ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School

আরও পড়ুন