• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

পারমাণবিক বোমাতঙ্কে বিশ্ব, কোন দেশে কত?


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১২, ২০১৭, ০৫:৫৯ পিএম
পারমাণবিক বোমাতঙ্কে বিশ্ব, কোন দেশে কত?

ঢাকা: বর্তমান বিশ্বে মনুষ হত্যায় সবচেয়ে ‘ভয়ঙ্কর আধুনিক’ অস্ত্র হলো পারমাণবিক বোমা। বিজ্ঞানীদের ধারণা, ‘বিশ্বে যত পারমাণবিক অস্ত্র আছে তা দিয়ে অন্তত  ৫‘শ বার পৃথিবী ধ্বংশ করা যাবে।’ তবে বিস্ময়কর ঘটনা হচ্ছে কো দেশিই তার পারমাণবিক অস্ত্রের সঠিক কোন তথ্য কখনোই প্রকাশ করে না। প্রকাশ্যে অস্ত্র বিরতীকরণের কথা বললেও ভিতরে ভিতরে থামেনি এ অস্ত্র তৈরির কাজ। বরং পাল্লাদিয়ে বাড়ছে এই পারমাণবিক অস্ত্র তৈরির কাজ। জার্মান ভিত্তিক গণমাধ্যম ডিডাব্লিউ-এর এক প্রতিবেদন অবলম্বনে কোন দেশে কত পারমাণবিক বোমা রয়েছে তা সোনালীনিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো-

  

এ সারির সবচেয়ে নিচে অবস্থান করছে উত্তর কোরিয়া
এখন পর্যন্ত প্রকাশিত তথ্য অনুযায়ী, উত্তর কোরিয়ার কাছে দশটির কম পারমাণবিক বোমা রয়েছে। তবে এর সংখ্যা নিয়ে নির্দিষ্ট কোন তথ্য কারো কাছে নেই। তবে আদৌ দেশটি এত ব্যায় বহুল বোমা তৈরির সক্ষমতা রয়েছে কিনা, তা নিয়ে বিশেষজ্ঞরা সন্দেহ প্রকাশ করেছেন। 

উল্লেখ্য, এশিয়ার এই দেশটিতে গণমাধ্যমের কোন স্বাধীনতা নেই। যার কারণে কোন তথ্য মানুষ সহজে পায় না, যদি না সরকারীভাবে প্রকাশ করা না হয়।

ইসরায়েল সম্পর্কে তথ্য কম
ইসরায়েল অবশ্য নিজের দেশের পরমাণু কর্মসূচি সম্পর্কে তেমন কিছু জনসম্মুক্ষে প্রকাশ করে না। তবে ধারণা করা হয় দেশটিতে আশিটির মতো পারমাণবিক ‘ওয়ারহেড’ আছে। মধ্যপ্রাচ্যের বিষফোঁড়া খ্যাত দেশটি অনেক আধুনিক অস্ত্র তৈরি করে বিদেশেও পর্যন্ত বিক্রি করছে।

Caption

থেমে নেই ভারত
ভারত প্রথম পারমাণবিক পরীক্ষা চালায় ১৯৭৪ সালে। দেশটির কাছে নব্বইটির বেশি আণবিক বোমা রয়েছে বলে দেশটির পক্ষ থেকে অনানুষ্ঠানিকভাবে জানিয়েছে। তবে জানিয়েছে, তারা আগে কোনো দেশকে আঘাত করবে না, আর যেসব দেশের পারমাণবিক বোমা নেই, সেসব দেশের বিরুদ্ধে তারা এ ধরনের বোমা ব্যবহার করবে না কোনোদিন। তবে ভারত-পাকিস্তান ইতমধ্যেই স্নায়ুযুদ্ধ শুরু করেছে। অনেকেই ধারণা করে হয়তো তারা এ যুদ্ধে পারমাণবিক ব্যবহার করবে না।

এ দিক থেকে ভারতের থেকে পাকিস্তান এগিয়ে
ইতোমধ্যে তিনবার প্রতিবেশী ভারতের সঙ্গে যুদ্ধে জড়িয়েছে পাকিস্তান। দেশটির আছে শতাধিক আণবিক বোমা। সাম্প্রতিক সময়ে পারমাণবিক বোমার সংখ্যা বাড়িয়েছে দেশটি। 

যুক্তরাজ্যেরও আছে পারমাণবিক বোমা
দুইশ’র বেশি পারমাণবিক বোমা রয়েছে যুক্তরাজ্যের কাছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য এই দেশটি ১৯৫২ সালে প্রথম পারমাণবিক পরীক্ষা চালায়।

সংখ্যার দিক থেকে পৃথিবীর চতুর্থ চীন
আড়াইশ’র মতো পারমাণবিক বোমা আছে চীনের। রাশিয়া বা যুক্তরাষ্ট্রের তুলনায় সংখ্যাটা কম হলেও দেশটি ধীরে ধীরে এই সংখ্যা বাড়াচ্ছে। স্থল, আকাশ বা সমুদ্রপথে এসব বোমা ছোঁড়া সম্ভব।

সাবমেরিনে পারমাণবিক বোমা
ফ্রান্সের কাছে পারমাণবিক ওয়ারহেড আছে তিনশ’র মতো। এগুলোর অধিকাংশই রয়েছে সাবমেরিনে। দেশটির অন্তত একটি সাবমেরিন সবসময় পারমাণবিক বোমা নিয়ে টহল দেয়।

দ্বিতীয় স্থানে যুক্তরাষ্ট্র
মার্কিন যুক্তরাষ্ট্র প্রথম পারমাণবিক বোমা বানিয়েছে এবং একমাত্র দেশ যারা এটা যুদ্ধে ব্যবহারও করেছে। দেশটির এখন সাত হাজারের বেশি পারমাণবিক বোমা রয়েছে।

আধুনিক এই মরণাস্ত্র তৈরি দিক থেকে রাশিয়া সবচেয়ে এগিয়ে 
স্টকহোম আন্তর্জাতিক শান্তি গবেষণা ইন্সটিটিউট সিপ্রি-র তথ্য অনুসারে রাশিয়ার কাছে বর্তমানে সবচেয়ে বেশি আনবিক বোমা রয়েছে। দেশটিতে এ ধরনের বোমার সংখ্যা সাড়ে সাত হাজারের বেশি। ১৯৪৯ সালে সেদেশ প্রথম পারমাণবিক পরীক্ষা করেছিল।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!