• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

পাসপোর্ট কর্মকর্তাদের ভুয়া সিলসহ দুই প্রতারক আটক


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২০, ২০১৭, ১১:৩৭ এএম
পাসপোর্ট কর্মকর্তাদের ভুয়া সিলসহ দুই প্রতারক আটক

রাজধানীর মোহামামদপুর থেকে পাসপোর্ট প্রতারক চক্রের দুই সদস্যকে আটক করেছে র‌্যাব-২। তারা হলেন মো. রবিউল হাসান প্রকাশ ওরফে রবিউল্লাহ (২৭), ও আবু বকর সিদ্দিক (২০)।

শুক্রবার (২০ জানুয়ারি) বেলা সাড়ে ১২টার দিকে আগারগাঁওয়ে র‌্যাব-২ এর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এ সময় র‌্যাব জানায়, বৃহস্পতিবার মোহাম্মদপুরের পুরাতন রায়েরবাজারের আখড়ামন্দির সংলগ্ন ৫১/১ নম্বর বাড়ির ৮ম তলার পূর্ব পাশের ফ্লাট থেকৈ ওই দুইজনকে আটক করাহয়। তাদের কাছ থেকে ১৬১টি পাসপোর্ট, বিভিন্ন নামীয় ১২টি পাসপোর্ট আবেদন ফরম, বিভিন্ন নামীয় ৫২টি পাসপোর্ট ডেলিভারি স্লিপ, বিভিন্ন নামীয় ৪২ পাতা ব্যাংক এশিয়া কর্তৃক প্রদত্ত পাসপোর্ট ফিস পেমেন্ট রিসিপ্ট কপি, ২ পাতা পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কপিসহ অফিস ফাইল ৯৮টি, ৭টি ২ টাকা মূল্যমানের খালি স্ট্যাম্প এবং ১০ পাতা লিখিত বিভিন্ন স্ট্যাম্প, ম্যাজিস্ট্রেটসহ বিভিন্ন অফিসের কর্মকর্তাদের সীলমোহর ৮৭টি, ২টি ল্যাপটপ এবং ১০ কপি এইচএসসি পরীক্ষার সার্টিফিকেটের মূল নমুনা উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাব জানতে পেরেছে যে, আটককৃতরা পাসপোর্ট এবং ভূঁয়া সীলমোহর, ল্যাপটপ এবং অন্যান্য অবৈধ জব্দকৃত কাগজপত্র অবৈধভাবে লাভবান এবং মানুষকে ভিসা দিয়ে বিদেশে নেওয়ার উদ্দেশ্যে সাধারণ মানুষের নিকট থেকে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়ে আসছিল।

আটক রবিউল হাসান বার কাউন্সিলের সদস্য না হয়েও নিজেকে অ্যাডভোকেট হিসেবে সাধারণ মানুষের নিকট পরিচয় দেন এবং তার নিজ এলাকাসহ তার পরিচিত মহলে তাকে একজন বড় মাপের অ্যাডভোকেট হিসেবে জানেন। অ্যাডভোকেটের পরিচিতির পাশাপাশি স্টুডেন্ট ভিসাসহ অন্যান্য সকল প্রকার ভিসার মাধ্যমে বিদেশে লোক পাঠানো নাম করে শিক্ষাগত (এসএসসি, এইচএসসি) যোগ্যতার নকল সার্টিফিকেট সহ যাবতীয় কাগজপত্র (পাসপোর্ট সংশোধনী, জন্ম সনদ, চারিত্রিক সনদ, পুলিশ ছাড়পত্র, হলফনামা, নোটারি সনদ) তৈরী করতে সকল প্রকার অফিসের উচ্চপদস্থ কর্মকর্তাদের সীল মোহর নকল করে সে নিজেই সকল প্রকার কাগজপত্র জাল স্বাক্ষর করে সাধারণ মানুষের নিকট হতে বড় অংকের টাকা হাতিয়ে নেয়।

এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানিয়েছে র‌্যাব।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!