• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পায়রা সমুদ্রবন্দর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৩, ২০১৬, ১১:৩৩ এএম
পায়রা সমুদ্রবন্দর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

দীর্ঘ প্রতীক্ষিত পায়রা সমুদ্রবন্দর এবং যাত্রাবাড়ী থেকে কাঁচপুর পর্যন্ত দেশের প্রথম আট লেনবিশিষ্ট মহাসড়কসহ পাঁচটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (১৩ জুলাই) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন তিনি।

অপর তিনটি উন্নয়ন প্রকল্প হচ্ছে, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের অধীন ছয়টি উপজেলার শতভাগ বিদ্যুতায়ন, সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন এবং ধীরগতির যান চলাচলের জন্য যাত্রাবাড়ী থেকে মাওয়া এবং পাঁচ্চর থেকে ভাঙ্গা পর্যন্ত পৃথক সার্ভিস লেনসহ চার লেন প্রকল্পের (পদ্মা সেতু সংযোগ সড়ক) আপগ্রেডেশন কাজ।

বন্দরের রামনাবাদ চ্যানেলে একটি বাণিজ্যিক জাহাজ থেকে পণ্য খালাসের মধ্য দিয়ে পায়রা বন্দরের অপারেশনাল কর্মকাণ্ড শুরু হবে। পদ্মা সেতু প্রকল্পের জন্য ৫৩ হাজার টন পাথর নিয়ে চিন থেকে আসা প্রথম বাণিজ্যিক জাহাজ এমভি ফরচুন বার্ড এরই মধ্যে বন্দরে নোঙর করেছে। বন্দরটি উদ্বোধনের পর ২০১৮ সালে পূর্ণাঙ্গ কার্যক্রম শুরুর আগ পর্যন্ত কয়েকটি নির্দিষ্ট সেবা দেওয়ার জন্য বন্দর কর্মকাণ্ড অব্যাহত থাকবে। প্রাথমিক পর্যায়ে বহির্নোঙরে জাহাজের মাল খালাস করা হবে। এসব পণ্য লাইটারেজ জাহাজে করে দেশের বিভিন্ন এলাকায় পৌঁছানো হবে।

শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার প্রচেষ্টার অংশ হিসেবে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের অধীন ছয়টি উপজেলার শতভাগ বিদ্যুতায়ন কর্মসূচির উদ্বোধন করবেন। উপজেলাগুলো হচ্ছে—গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, নারায়ণগঞ্জের বন্দর, নরসিংদীর পলাশ, চট্টগ্রামের বোয়ালখালী, কুমিল্লার আদর্শ সদর ও চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট নিরসনের লক্ষ্যে সড়ক ও মহাসড়ক অধিদপ্তর যাত্রাবাড়ী থেকে কাঁচপুর পর্যন্ত আট লেনবিশিষ্ট মহাসড়ক প্রকল্পটি বাস্তবায়ন করে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গত মঙ্গলবার সড়কটি পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, এ প্রকল্প বাস্তবায়নে ১৩২ কোটি টাকা ব্যয় হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!