• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পায়ের আঙুলে কলম ধরে পিইসি যুদ্ধে রাসেল


নাটোর প্রতিনিধি নভেম্বর ২১, ২০১৬, ০৩:৫৪ পিএম
পায়ের আঙুলে কলম ধরে পিইসি যুদ্ধে রাসেল

নাটোর : একটি পা দিয়েই চলছে রাসেল মৃধার জীবন সংগ্রাম। শারীরিক প্রতিবন্ধকতা তাকে দমাতে পারেনি। এদিকে প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও হাল ছাড়েননি রাসেলের বাবা-মা। লেখাপড়ার প্রতি প্রবল আগ্রহ আর মনের জোরে এবার বাম পায়ে কলম ধরেই ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করেছে শারীরিক প্রতিবন্ধী রাসেল মৃধা।

সোমবার (২১ নভেম্বর) সিংড়া দমদমা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে বিশেষ কৌশলে বেঞ্চের ওপর খাতা রেখে সেখানে বসেই বাম পায়ের দুই আঙুলের ফাঁকে কলম রেখে এভাবেই অন্য সবার সঙ্গে ২য় দিনের বাংলা পরীক্ষা দিচ্ছে সে। সে শোলাকুড়া ইসলামিয়া আলিম মাদ্রাসার ছাত্র।

প্রতিবন্ধী শিক্ষার্থী রাসেল মৃধা (১১) বাড়ি নাটোরের সিংড়া পৌর শহরের শোলাকুড়া মহল্লায়। বাবা আবদুর রহিম মৃধা পেশায় একজন সাধারণ কৃষক।
 
শোলাকুড়া ইসলামিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা নাজমুল হক বলেন, রাসেল ছাত্র হিসেবে মেধাবী। ইসলামী সংগীতেও রয়েছে তার ব্যাপক প্রতিভা। তার জন্য প্রতিষ্ঠান থেকে অনেক সুবিধা দেয়া হয়। ভবিষ্যতে তার জন্য পড়াশুনার বিষয়ে যতটুকু সম্ভব সুবিধা দেয়া হবে।

অদম্য রাসেলকে জিজ্ঞাসা করা হলে সে বলে উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে সে সরকারি চাকরি করবে। বাবা মায়ের অভাব অনটন দূর করবে।

রাসেলের বাবা মা জানায়, সে পা দিয়ে লিখে এবং শুকনা খাবার খায়। সে স্বাভাবিকভাবে কথা শুনতে ও বলতে পারে। রাসেল প্রতিবন্ধী হিসেবে তিন মাস পরপর ১৫শ’ টাকা প্রতিবন্ধী ভাতা পায়। স্থানীয় সাংসদ আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি মহোদয় রাসেলের চলাচলের জন্য একটি হুইল চেয়ার দিয়েছেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!