• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

পিছিয়ে পড়ছেন ডোনাল্ড ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক জুন ২২, ২০১৬, ১১:৩৬ এএম
পিছিয়ে পড়ছেন ডোনাল্ড ট্রাম্প

আমেরিকার সাধারণ নির্বাচনের মুল লড়াইয়ে ডেমোক্র্যাট দলের হয়ে হিলারি ক্লিনটন আর রিপাবলিকানদের হয়ে ডোনাল্ড ট্রাম্পের মধ্যকার প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছেন ডোনাল্ট ট্রাম্প।

এখনও পুরো সাড়ে চার মাস বাকি থাকলেও সম্প্রতি জরিপগুলো বলছে স্পস্টতই এগিয়ে থেকে সাধারণ নির্বাচনের পথে হাঁটছেন হিলারি ক্লিনটন।

জরিপে দেখা যাচ্ছে, ট্রাম্পের চেয়ে এগিয়ে হিলারি। সে এগিয়ে থাকা কোনওটিতে ২ পয়েন্ট (মর্নিং কনসাল্ট পোল) কোনওটিতে সর্বোচ্চ নয় পয়েন্ট (ফোন সার্ভে ফ্রম দ্য অ্যামেরিকান রিসার্চ গ্রুপ)। সিএনএন/ওআরসি ও মনমাউথ বিশ্ববিদ্যালয়ের জরিপে এই ব্যবধান যথাক্রমে ৫ ও ৭ পয়েন্টের। আর এনবিসি’র জরিপে হিলারি এগিয়ে ৬ পয়েন্টে। হাফিংটনপোস্ট পোলস্টার মডেলে সবগুলো জরিপ ফলের সমন্বয়ে যে চিত্র উঠে এসেছে তাতে হিলারি এগিয়ে রয়েছেন।

তবে এই জরিপগুলো থেকে হিলারির জন্য বিশেষ আশা জাগানিয়া দিকটি হচ্ছে ব্যবধানটা ক্রমেই বাড়ছে। আগের জরিপগুলোয় হিলারি এগিয়ে থাকলেও তার ব্যবধান ছিলো এখনকার তুলনায় অনেক কম।

ফ্লোরিডার ওরলান্ডোতে ঘটে যাওয়া হত্যাকাণ্ডের পর জরিপগুলো দেখাচ্ছে ট্রাম্পের ভোট কমছে। তারও আগে এ মাসের গোড়ার দিকে একজন ল্যাটিনো বিচারককে নিয়ে অপ্রীতিকর মন্তব্য করার পর থেকে চিত্রটা পাল্টাতে শুরু করে।

এনবিসি’র জরিপ ফলে ট্রাম্পের এই দশার পেছনে ইন্ডিপেন্ডেন্ট ভোটারদের মুখ ফিরিয়ে নেয়াকেই কারণ হিসেবে দেখানো হয়েছে।

এতে বলা হয়েছে, এই সপ্তায় ৩৬ শতাংশ ইন্ডিপেন্ডেন্ট তাদের হিলারিকে সমর্থনের কথা জানিয়ে দেন। একই সংখ্যক ইন্ডিপেন্ডেন্টস ট্রাম্পকে সমর্থন করছেন। অথচ এর আগে বরাবরই ইন্ডিপেন্ডেন্টদের সমর্থন হিলারির চেয়ে ট্রাম্পের প্রতি বেশি ছিলো।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!