• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পিছিয়ে পড়েও সিরিজ জিততে জানে টাইগাররা


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ১৭, ২০১৭, ১০:২৭ পিএম
পিছিয়ে পড়েও সিরিজ জিততে জানে টাইগাররা

ঢাকা: পিছিয়ে পড়েও সিরিজ জেতা যায়। এই অবম্ভবকে সম্ভক করে দেখিয়েছেন মাশরাফি-মুশফিকরা। ২০১৫ সালে ঘরের মাঠে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার কাছে ৮ উইকেটে হেরে পিছিয়ে পড়েছিলো বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে ২-১ ব্যবধানে জিতে সিরিজ জিতে নিয়েছিলো টাইগাররা।

এবার দক্ষিণ আফ্রিকার মাঠে এটাই মাশরাফি বিন মর্তুজার দলের প্রেরনা। অতীত থেকে সাহস যোগানার কাজটা সেড়ে নিতে পারে টাইগাররা। এমনটা হলে বাংলাদেশের ক্রিকেট যোগ হবে আরও একটি অর্জন। সেই লক্ষ্য সামনে রেখে বুধাবার (১৮ অক্টোবর) বাংলাদেশ সময় দুপুর দুইটায় পার্লের বোল্যান্ড পার্কে প্রোটিয়াদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

ইনজুরির কারণে প্রথম ম্যাচে বাংলাদেশ দলে ছিলেন না দেশসেরা ওপেনার তামিম ইকবাল ও পেসার মুস্তাফিজুর রহমান। দ্বিতীয় ম্যাচে টাইগার একাদশে দেখা যাবে তামিমকে। তবে দেখা যাবে না ফিজকে। এদিকে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার ইনজুরিকে ‘গুজব’ বলে উড়িয়ে দিয়েছেন বাংলাদেশ দলের ম্যানেজার ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। অন্যদিকে মুশফিকুর রহিমকে নিয়ে শঙ্কা দেখা দিলেও শেষ পর্যন্ত দ্বিতীয় ম্যাচে থাকছেন আগের ম্যাচের সেঞ্চুরীয়ান।

তামিম দলে ফিরলে বাদ যেতে পারেন আরেক ওপেনার ইমরুল কায়েস। উইকেটরক্ষকের ভূমিকার কারণে একাদশে উতরে যেতে পারেন লিটন কুমার দাস। ইমরুল ছাড়াও একাদশে আরো পরিবর্তন আসতে পারে। অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিনের জায়গায় সুযোগ পেতে পারেন স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। প্রথম ম্যাচে অভিষেক হয়েছিলো সাইফুদ্দিনের। ১১ বলে ১৬ রান করেছিলেন এই বামহাতি ব্যাটসম্যান। তবে বল হাতে একদমই সুবিধা করতে পারেন নি। ৫ ওভার বোলিং করে দিয়েছিলেন ৪৬ রান।

এদিকে দক্ষিণ আফ্রিকার একাদশে পরিবর্তনের সম্ভাবনা কম। প্রথম ম্যাচের উইনিং কম্বিনেশন নিয়েই মাঠে নামবে প্রোটিয়ারা।

সম্ভাব্য বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন দাস (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, নাসির হোসেন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তাসকিন আহমেদ, রুবেল হোসেন।

সম্ভাব্য দক্ষিণ আফ্রিকা একাদশ: হাশিম আমলা, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি, ডেভিড মিলার, আন্দিল ফেহলাকওয়েও, ডোয়াইন প্রিটোরিয়াস, ডেন প্যাটারসন, কাগিসো রাবাদা, ইমরান তাহির।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!