• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পুঁজিবাজারে দীর্ঘ মেয়াদী বিনিয়োগে লাভ বেশি


জ্যেষ্ঠ প্রতিবেদক ডিসেম্বর ১১, ২০১৭, ১০:৫৩ পিএম
পুঁজিবাজারে দীর্ঘ মেয়াদী বিনিয়োগে লাভ বেশি

ঢাকা: শেয়ার বাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আবু আহমেদ বলেছেন, জেড ক্যাটাগরির শেয়ার নিয়ে যারা চিন্তা করেন তারা ব্যাক্তি হিসাবেও জেড ক্যাটাগরির লোক। জেড হলো বাতিল খাতার শেয়ার। আজ লাভ দেখে কিনলেই কাল নিশ্চিত লোকসান। কাজেই জেড নিয়ে বিনিয়োগকারীদের মোটেই ভাবা উচিত নয়।

শনিবার(৯ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের মেম্বারস ক্লাবে বিনিয়োগ শিক্ষা কার্যক্রম উপলক্ষে আনোয়ার সিকিউরিটিজ আয়োজিত ‘ফিন্যান্সিয়াল লিটারেসি’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে আনোয়ার সিকিউরিটিজ এই কর্মশালার আয়োজন করে।

আবু আহমেদ বলেন, ডিভিডেন্ড গেইনের জন্য যদি কেউ বিনিয়োগ করতে চান তাহলে তাদের জন্য এখনো ব্যাংক পছন্দের শীর্ষে রয়েছে।এ খাতের শেয়ারগুলোর দাম কম, হিসাব স্বচ্ছ এবং তুলনামুলক ডিভিডেন্ড বেশি। আর সব চেয়ে বড় কথা হলো নিজে জেনে বুঝে পড়াশোনা করে শেয়ার বাজারে বিনিয়োগ করতে হবে। অন্যথায় লোকসানের ঝুকি থাকবেই।

আনোয়ার সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা আজম খান বলেন, আমি ৩৩ বছর ধরে এই সিকিউরিটিজ হাউজটির সাথে জড়িত যেখানে ২২ বছর রয়েছি শুধু প্রধান নির্বহী হিসাবেই। এই দীর্ঘ সময়ের অভিজ্ঞতায় দেখেছি, স্বল্প মেয়াদে যারাই লাভ করতে চেয়েছে তারাই লোকসানের মুখে পড়েছে। এই বাজারে দীর্ঘ মেয়াদে বিনিয়োগের কোনো বিকল্প নেই।

তিনি তার হাউজের অষ্ট্রেলিয়া প্রবাসী এক বিনিয়োগকারীর উদাহরণ টেনে বলেন, তিনি ৮ বছর আগে এক কোম্পানির ৩ হাজার শেয়ার কিনে চলে গেছেন। কাল কথা হয়েছে, তার পোর্টফোলিওতে এখন ১৫ লাখ টাকার শেয়ার রয়েছে।যার খবর শুনে তিনি নিজেও অবাক হয়েছেন।এটাই হলো দীর্ঘ মেয়াদে বিনিয়োগের সুফল।

মুলধন আর মুনাফা কখনোই একত্রে রাখবেন না। একই সঙ্গে মুনাফার অংশটি বাজার থেকে সরিয়ে নিয়ে পৃথক খাতে বিনিয়োগ করুন। আর তা না পারলে অন্তত পৃথক জায়গায় জমিয়ে রাখুন। এতে আপনাদের বিনিয়োগ চমৎকারভাবে সুরক্ষিত হবে বলে মতামত দেন অভিজ্ঞ এ কর্মকর্তা।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন ঢাকা স্টক এক্সচেঞ্জের(ডিএসই) মহাব্যবস্থাপক সামিউল ইসলাম ও বিনিয়োগ শিক্ষাবিষয়ক দায়িত্বপ্রাপ্ত ডিএসইর কর্মকর্তা রনি ইসলাম। কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আনোয়ার সিকিউরিটিজটির মহাব্যবস্থাপক সমীর কুমার সাহা।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!