• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

পুকুর নয় যেন মশারদের অভয়ারণ্য


মো. নেয়ামুল আহসান হিরন, রাজাপুর অক্টোবর ১৮, ২০১৭, ০২:২৮ পিএম
পুকুর নয় যেন মশারদের অভয়ারণ্য

রাজাপুর (ঝালকাঠি): প্রতিদিন বিকেল থেকেই শিকারের খোঁজে বের হয় বিশ্বের সবচেয়ে প্রানঘাতী পোকা মশা। বাংলাদেশে প্রায় ১১৩ প্রজাতির মশার বাস।

এনোফিলিস স্ত্রী মশায় কামড়ে নিশ্চিত ম্যালেরিয়া আর এডিস মশায় কামড়ে ডেঙ্গু। প্রাচিনকাল থেকেই পৃথিবীজুড়ে ম্যালেরিয়া একটি ঘাতক রোগ সেই থেকেই রোগটি মানবজাতির জন্য আতঙ্ক। আর এই মশার বংশ বিস্তারের জন্য কচুরিপানা অন্যতম।

ঝালকাঠির রাজাপুর সদরে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ও পাইলট উচ্চ বালিকা বিদ্যালয় সংলগ্ন উপজেলা স্বাস্থ্য বিভাগের এবং জেলা পরিষদের পুকুর দুইটি কচুরিপানায় পরিপূর্ণ।

জনস্বাস্থ্যের জন্য কচুরিপানা হুমকি হিসাবে বিবেচিত হলেও উপজেলার সদরের পুকুর-জলাশয় পরিপূর্ণ কচুরিপানায়। ‘রাতে মশা দিনে মাছি এই নিয়ে কোলকেতায় আছি’ কবি ঈশ্বর গুপ্ত কলকাতা নগরীর দুরবস্থা বর্ননা করতে গিয়ে লিখেছিলেন এ কবিতা।

উপজেলা সদরও এ অবস্থার ব্যাতিক্রম নয়। মশার যন্ত্রণায় অতিষ্ঠ এলাকাবাসী এমনকি উৎপাতে দিনেও বিদ্যালয়ে শিশুরা বসতে পারে না। সন্ধ্যা হলেই লোডশেডিংয়ের অন্ধকারে মশার আক্রমণ শহরবাসীকে ত্রাহি ত্রাহি অবস্থায় ফেলে দেয়।

প্রতি দিন এলাকার ঝোপঝাড়ে, কচুরিপানায়, ড্রেনে, বদ্ধ জলাশয়ে জন্ম নিচ্ছে লাখ লাখ মশা। সরকারের স্বাস্থ্য বিভাগসহ উপজেলায় জনকল্যানে নিয়োজিত সংস্থাগুলোর কোন উদ্যোগ নেই। তারা এই চির শত্রুকে (মশা) নিয়ন্ত্রণের জন্য নিচ্ছে না কোন ব্যবস্থা। হয়তো এটাকে সৃষ্টিকর্তার অভিশাপ হিসাবে মেনে নিয়ে চুপচাপ বসে আছে।

বিশ্বায়নের এ সময় যখন জ্ঞান-বিজ্ঞান-প্রযুক্তিতে মানুষ শীর্ষে অবস্থান করছে, সে সময়েও সারাবিশ্বে গড়ে বছরে ১০ লাখ মানুষ ম্যালেরিয়ায় মারা যায়। আর তার ৮৫ ভাগ মৃত হয় পাঁচ বছরের নিচের শিশু। ম্যালেরিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে এখনো কোন ভ্যাকসিন আবিষ্কার হয়নি।

উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শাহ আলম নান্নু বলেন, পুকুর-জলাশয় কচুরিপানায় পরিপূর্ন থাকায় পরিবেশ দূষণ হচ্ছে। এতে মশা-মাছির সৃষ্টি হচ্ছে এবং পুকুরের পানি ব্যবহারে অউপযোগী হয়ে পরেছে।

পরিবেশবাদি সাবেক অধ্যক্ষ বলেন, বিটিশ সময় থেকে এ পুকুর গুলোর পানি মানুষ ব্যবহার করতো। কিন্তু এখন পানি ব্যবহারতো দূরের কথা স্পর্শই করা যায় না।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!