• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

পুরনো ওষুধ ব্যবহার, জরিমানা গুনল ইউনাইটেড হাসপাতাল


নিজস্ব প্রতিবেদক মার্চ ২১, ২০১৮, ০৮:৪৬ পিএম
পুরনো ওষুধ ব্যবহার, জরিমানা গুনল ইউনাইটেড হাসপাতাল

ঢাকা: মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট দিয়ে রোগ নির্ণয়ের পরীক্ষা এবং সেলাইয়ের সুতারও মেয়াদ শেষ হওয়ার পরও ব্যবহার করা হয়েছে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে। এজন্য অভিজাত এই হাসপাতালটিকে ২০ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। 

বুধবার (২১ মার্চ) দুপুর থেকে সন্ধ্যা নাগাদ গুলশানের এই হাসপাতালে অভিযান চালিয়ে এসব ধরা পড়ার পর ওই জরিমানা করা হয় বলে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম জানান। এ বিষয়ে বক্তব্যের জন্য ইউনাইটেড হাসপাতালে যোগাযোগ করা হলে ডিউটি ম্যানেজার আমিনুল ইসলাম বলেন, বিষয়টি নিয়ে পরে নিজেদের বক্তব্য তুলে ধরবেন তারা।

বেলা ১২টার দিকে অভিযানে গিয়ে প্রথমে হাসপাতালের পরীক্ষাগারে যায় ভ্রাম্যমাণ আদালত। পরে ফার্মেসিতে অভিযান চালানো হয়।

সারোয়ার আলম বলেন, ল্যাবরেটরিতে বিপুল পরিমাণ মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট পাওয়া গেছে। যে তাপমাত্রায় রাখা দরকার তা না রাখায় এসব রি-এজেন্ট বরফ হয়ে যায়। সেখানে প্রায় পাঁচ কার্টন রি-এজেন্ট ছিল জানিয়ে তিনি বলেন, যত রি-এজেন্ট ছিল তার প্রায় সবটাই মেয়াদোত্তীর্ণ। এছাড়া সার্জিক্যাল আইটেমের মধ্যে অস্ত্রোপচারের পর সেলাইয়ে যে সুতা ব্যবহার করা হয় তার বড় অংশও মেয়াদোত্তীর্ণ পাওয়া যায়।

এসব কারণে এই প্রতিষ্ঠানকে ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে জানান তিনি।

গত মাসে এক নকল ওষুধ সরবরাহকারীকে ধরার পর ঢাকার আরেক নামী হাসপাতাল অ্যাপোলোতে অভিযান চালায় র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। নকল ওষুধ ধরা পড়ায় সে সময় ওই হাসপাতাল কর্তৃপক্ষকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছিল।   

অভিযানে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং ওষুধ প্রশাসনের প্রতিনিধিও উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!