• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

পুরনো দুঃস্বপ্ন তাড়িয়ে বেড়াচ্ছে টাইগারদের


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ৮, ২০১৬, ০২:৫৩ পিএম
পুরনো দুঃস্বপ্ন তাড়িয়ে বেড়াচ্ছে টাইগারদের

বাংলাদেশের অসাধারণ এক জয়ের মঞ্চ হয়ে উঠেছিল শের-ই-বাংলা স্টেডিয়াম। জয় উদযাপনের প্রস্তুতিও ছিল মাঠে আসা ২৫ হাজার দর্শকের। কিন্তু শেষের ভুলে ভাঙলো সে স্বপ্ন। ইংল্যান্ডের বিপক্ষে ৩১০ রান তাড়া করতে নেমে শেষ ১৭ রানে ৬ উইকেট হারিয়ে ২৮৮ রানে বাংলাদেশ অলআউট হলো ১৩ বল থাকতেই। ২১ রানে জিতে সিরিজে লিড (১-০) ইংল্যান্ডের। ম্যাচ শেষে জয়ের উদযাপনও করলো ইংলিশ শিবির।

তীরে এসে তরী ডোবার ব্যাপারটা বাংলাদেশের জন্য মোটেও নতুন কিছু নয়। চাপে নার্ভাস হয়ে পড়া, যোগ্য ফিনিশারের অভাব আর শেষের দিকের ব্যাটসম্যানদের দুর্বলতার কারণে পুরো ম্যাচ ভালো খেলেও জয়বঞ্চিত থেকেছে টাইগাররা। শুক্রবার ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে হারের পরে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও জানালেন, সেই পুরনো কারণেই এমন ফলাফল।

তামিম ইকবাল কিংবা মুশফিকুর রহিমের ব্যর্থতার পরেও ইমরুল কায়েস ও সাকিব আল হাসানের দুর্দান্ত ব্যাটিংয়ের সুবাদে জয় অনেকটাই নিশ্চিত হয়ে গিয়েছিল বাংলাদেশের। কিন্তু সাকিব-ইমরুলের ফেরা এবং মোসাদ্দেক হোসেন সৈকতের ব্যর্থতার পর থেকেই মূলত টাইগারদের ব্যাটিং লাইনে ভাঙনের শুরু হয়। অপ্রয়োজনীয় বড় শট খেলতে গিয়ে নিজের উইকেট বিলিয়ে দিয়ে আসেন শেষের দিকের ব্যাটসম্যানেরা।

মাশরাফি শুক্রবার ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এ প্রসঙ্গে বলেন, শেষের দিকে যেভাবে উইকেট পড়েছে তার কারণে স্বাভাবিক ভাবেই ম্যাচ আমাদের পক্ষে আসেনি । আরও একটু ভিন্নভাবে চেষ্টা করা যেত। ৫২ বলে ৩৯ লাগবে, ৬ উইকেট হাতে। ওখান থেকে ম্যাচ হারা অবশ্যই হতাশার।

মাশরাফি আরো বলেন, আউটগুলো দেখলেই বোঝা যাবে, ব্যাটসম্যানরা কতটা প্যানিক ছিল। হয়তোবা আরও স্বাভাবিক থাকতে পারতাম। ওখানে ১০-১২ বল ডটও হলে খুব একটা সমস্যা ছিল না। রান করার তাড়াতেই আমরা আউট হয়েছি।

ম্যাচের ফলাফলের জন্য নির্দিষ্ট কাউকে দায়ি করেননি ম্যাশ। তবে হারের দায় পুরো দলকেই দিলেন। দোষ দিলেন অপ্রয়োজনীয় বড় শট খেলাকেও। অধিনায়ক বলেন, আমরা আরো দেখেশুনে খেলতে পারতাম। ওভারে ৫ রান করে লাগত। সেটার জন্য বড় শটের দরকার ছিল না। ওভারপ্রতি ৭-৮ করে লাগলে একটা কথা ছিল।

ম্যাশ আরো বলেন, শেষ দুই ওভারে যদি ১৫-১৬ করেও লাগতো তবুও চেষ্টা করতে পারতাম। কারো দোষ নিয়ে লাভ নেই। এর আগেও এমন হয়েছে। ভারতের বিপক্ষেও এভাবে হেরেছিলাম আমরা। কিছুদিন ধরেই এমন হচ্ছে। এখান থেকে ঘুরে দাঁড়াতে না পারলে, ক্রিকেটে উন্নতি আমাদের জন্য কঠিন হয়ে যাবে।

এতকিছুর পরেও অবশ্য হতাশ নন মাশরাফি। শুক্রবারের অর্জিত অভিজ্ঞতা পরবর্তীতে কাজে লাগাতে চান তিনি। ম্যাশ বলেন, হয়ত এখান থেকে ভালোকিছুই পেয়েছি আমরা যেটা ভবিষ্যতে কাজে আসবে। শুক্রবারের ম্যাচে জয়ের মধ্য দিয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে গেল ইংল্যান্ড। সিরিজের দ্বিতীয় ম্যাচে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে তারা স্বাগতিক টাইগারদের মুখোমুখি হবে রোববার। তৃতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে বুধবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!