• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
জাবিতে ভারত-বাংলাদেশ আর্ট ক্যাম্প

পুরস্কার পেল বাংলাদেশী ১০ তরুণ


জাবি প্রতিনিধি ফেব্রুয়ারি ২০, ২০১৮, ০৫:০৯ পিএম
পুরস্কার পেল বাংলাদেশী ১০ তরুণ

জাবি: ভারতীয় হাইকমিশন ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের যৌথ উদ্যোগে ৩ দিনব্যাপী আর্ট ক্যাম্পের চিত্র অঙ্কন প্রতিযোগিতায় পুরস্কার জিতেছেন বাংলাদেশের ১০ তরুণ। 

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ঢাকাস্থ ভারতের হাই কমিশনার হারস বর্ধন স্রিংলা ও জাবি ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন। 

এর আগে ১১টি বিশ্ববিদ্যালয়ের ৫০জন চিত্র শিল্পী এ আর্ট ক্যাম্পের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে নিজের পছন্দের চিত্রঙ্কন করেন। 
প্রতিযোগিতায় প্রথম পুরস্কার জিতেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের দিদারুদ হুসাইন লিমন, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রিফাত আহমেদ বাঁধন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের তামান্না আকতার। 

চিত্রাঙ্কনে অন্যন্য দক্ষতার জন্য ঢাবির তারিকুল ইসলাম, খুবির জয় কুমার ভৌমিক, জাবির সুবির মন্ডল, শান্তা-মরিয়াম বিশ্ববিদ্যালয়ের জলি মনিরা, ইউডার শাজাল সুত্রধর, নারায়নগঞ্জ আর্ট ইনস্টিটিউটের মারুফ আহমদ এবং ঢাবির পুর্ণী মিত্রিকা পুরস্কার লাভ করেন। 
প্রতিযোগিতায় বিচারক ছিলেন দেশের প্রখ্যাত চিত্রশিল্পী রফিকুন নবী, অধ্যাপক আব্দুল মান্নান এবং নাজিয়া আন্দলিব প্রিমা। 

জাবির চারুকলা বিভাগের প্রধান এম এম এয়েজউদ্দীনের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভারতীয় হাই কমিশনার হারস বর্ধন স্রিংলা বলেন, ভারত ও বাংলাদেশের জনসংখ্যার বিশাল অংশ তরুণ। তাই, ভারত সরকার এ দুই দেশের তরুণদের মধ্যে মৈত্রী ও পারস্পরিক বোঝাপড়ার বন্ধনকে এগিয়ে নিতে আগ্রহী। এছাড়া শিল্পকলায় নৈপুণ্য অর্জনের ক্ষেত্র অনুসন্ধানে বাংলাদেশের শিক্ষার্থীদের ভারত সফরের আমন্ত্রণ জানান তিনি। 

বিশেষ অতিথির বক্তব্যে জাবি ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম ভারত ও বাংলাদেশের সুদীর্ঘকালের সম্পর্কের নানাদিক তুলে ধরেন। উপাচার্য বলেন, ১৯৭১-এ বাংলাদেশ অনেক ভীতিকর পরিস্থিতি মোকাবেলা করলেও সুন্দর আগামীর স্বপ্নও দেখেছে। ভারত এই সুন্দর স্বপ্ন দেখতে সাহায্য করেছে বলেও তিনি উল্লেখ করেন। 

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!