• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

পুরান ঢাকার রাসায়নিক কারখানা উচ্ছেদ মার্চ থেকে


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৯, ২০১৭, ১০:০৮ পিএম
পুরান ঢাকার রাসায়নিক কারখানা উচ্ছেদ মার্চ থেকে

ঢাকা: পুরান ঢাকায় যেসব রাসায়নিক দ্রব্যের গুদাম আছে সেগুলো আগামী ১ মার্চ থেকে সরানোর প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

এরআগে একাধিক বার সরকারের পক্ষ থেকে প্রতিশ্রুতি দেয়া হলেও কার্যত কোনো পদক্ষেপ নেয়া হয়নি। তবে এবারই প্রথম দক্ষিণ সিটি মেয়র একটি নির্দিষ্ট তারিখ ঘোষনা করলেন।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক গোলটেবিল আলোচনায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত হয়ে এ ঘোষণা দেন মেয়র সাঈদ খোন। ‘ফায়ার হেজার্ড ইন আরবান এরিয়াস : চ্যালেঞ্জেস অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক এই গোলটেবিলের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ এবং বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।

মেয়র বলেন, পুরান ঢাকার যেসব কেমিকেল গোডাউন রয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১ মার্চ থেকে এগুলো স্থানান্তরিত করার কার্যক্রম শুরু হবে।

র‌্যাব ও পুলিশের সহায়তা নিয়ে সিটি কর্পোরেশনের ম‌্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত নিয়ে অভিযানে নামবে বলেও জানান তিনি।

তিনি বলেন, পুরান ঢাকায় বহু কেমিকেলের গুদাম রয়েছে, এরফলে সেখানে মাঝে-মধ‌্যে দুর্ঘটনা ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে এবং জান-মালের ক্ষয়ক্ষতিও হচ্ছে।

২০১০ সালে পুরান ঢাকার নিমতলীতে এক অগ্নিকাণ্ডে শতাধিক মানুষের মৃত‌্যু ঘটে, যা রাসায়নিকের গুদামের কারণে ভয়াবহ হয়ে উঠেছিল বলে বিশেষজ্ঞরা জানান।

গোলটেবিলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হকও এতে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। এসময়িউত্তরের মেয়র আনিসুল হক বলেন, ঢাকা শহরের বর্তমান জনসংখ্যা অনুযায়ী ফায়ার সার্ভিসের জনবল যেখানে ন্যূনতম ১০ হাজার থাকার কথা সেখানে আছে মাত্র ৫০০জন।

তিনি আরও বলে, এই শহরে ৫০টি ফায়ার স্টেশন থাকার কথা থাকলেও বাস্তবে আছে মাত্র ১২টি। তিনি জনসংখ্যার পরিধি তুলে ধরে ফায়ার সার্ভিসে লোকবল বাড়ানোর ওপর জোর দেন।

গোলটেবিল আলোচনার সঞ্চালক হিসেবে ছিলেন, দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান এ এস এম মাকসুদ কামাল। বৈঠকে স্বাগত বক্তব্য দেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমদ খান। এছাড়া বৈঠকে বিভিন্ন প্রতিষ্ঠানের গবেষকেরা, সংশ্লিষ্ট সরকারি, বেসরকারি এবং উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!