• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

পুরুষের প্রতি নারীর শারীরিক আকর্ষণের লক্ষ্মণ কী?


লাইফস্টাইল ডেস্ক জানুয়ারি ১৩, ২০১৭, ০৯:৩০ পিএম
পুরুষের প্রতি নারীর শারীরিক আকর্ষণের লক্ষ্মণ কী?

ঢাকা: মাত্র একটি লক্ষ্মণ দেখেই বুঝে যাবেন কোনো মেয়ে আপনার প্রতি শারীরিক ভাবে আকৃষ্ট কি না? শুধু তাই নয়, ওই লক্ষ্মণেই বুঝে যাবেন কোনো নারী আপনাকে গোপনে পছন্দ করেছেন কিনা, ভালোবাসছেন কি না? সাম্প্রতিক ফ্রান্সের গবেষকরা ৩০১ জন নারীকে নিয়ে চালানো সমীক্ষা থেকে ওই লক্ষ্মণ জানার চেষ্টা করেছেন।

বিজ্ঞান তো বলছেই, মনের গোপন কথা যতই গোপন রাখার চেষ্টা করুন না কেন, শরীরের বিভিন্ন অঙ্গভঙ্গিতে পরোক্ষে সেই ভালোবাসা প্রকাশ পেয়েই যায়। নারী-পুরুষ নির্বিশেষে সবার শরীরেই ভালোবাসার এমন বহিঃপ্রকাশ ঘটে থাকে। আর এই শারীরিক পরিবর্তন সম্পর্কে যদি অবগত থাকা যায় তাহলে কোনো মানুষকে দেখে বলে দেয়া সম্ভব, তিনি প্রেমে পড়েছেন কি না। 

ফ্রান্সের ইউনিভার্সিটি অফ ব্রিতাঁ-সুদ-এর গবেষকরা সমীক্ষা চলকালে ৩০১ জন নারীকে প্রথমে একটি ঘরে নিয়ে যান। এরপর সেই ঘরে প্রবেশ করেন একজন আকর্ষণীয় পুরুষ। তিনি নারীদের দিকে তাকিয়ে হাসেন। অল্প কথাবার্তা বলেন। এরপর ওই নারীদের ওই পুরুষের সামনে দিয়ে হেঁটে কিছু দূরের অন্য একটি ঘরে যেতে বলা হয়। এক একজন করে নারী সেই নির্দেশ পালন করেন। তাদের হেঁটে যাওয়ার পুরো প্রক্রিয়াটি ক্যামেরাবন্দী করা হয়। 

এরপর ল্যাবেরটরিতে নিয়ে গিয়ে ওই নারীদের মুখের লালা পরীক্ষা করা হয়। এই পরীক্ষার মাধ্যমে জানার চেষ্টা করা হয়, কোন নারী ওই পুরুষকে দেখে কতটা আকৃষ্ট হয়েছেন। ৩ নম্বরের মানদণ্ড রাখা হয়। ৩০১ জন নারীর আকর্ষণের মাত্রা ২ দশমিক ৯৬ থেকে ২ দশমিক ৩১-এর মধ্যে বিস্তৃত হয়। এর পর পরীক্ষা করে দেখা হয় নারীদের হেঁটে যাওয়ার রেকর্ডেড ভিডিও ফুটেজ। সেই পরীক্ষার মাধ্যমেই সামনে আসে প্রকৃত সত্য। 

দেখা যায়, যে সব নারী ওই পুরুষের প্রতি আকৃষ্ট হয়েছেন, তাদের হাঁটার গতি কমে গিয়েছে। শুধু তা-ই নয়, হাঁটার সময়ে তাদের নিতম্ব অন্য সময়ের চেয়ে বেশি দুলছে। সমীক্ষকরা বিশ্লেষণের মাধ্যমে এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, কোনো নারী যখন কোনো পুরুষের প্রতি আকৃষ্ট হন, তখন তাদের হাঁটার গতি কমে যায়। হাঁটার সময় নিতম্ব অন্য সময়ের চেয়ে বেশি দোলে। 

কিন্তু এমনটা কেন হয়? গবেষকদলের প্রধান সেবাস্টিয়ান অঁরির ব্যাখ্যা, যৌন আকর্ষণের কারণে নারী শরীরের অভ্যন্তরে যে পরিবর্তন ঘটে, তার ফলেই এই পরিবর্তন দেখা যায়। এমনকী নারীরাও শ্লথ গতিতে হাঁটা এবং নিতম্ব দোলানোকে পুরুষদের আকর্ষণ করার একটি কৌশল বলে মনে করেন। এমনটাই মনে করছেন অঁরি।

সোনালীনিউজ

Wordbridge School
Link copied!