• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘পুলিশের ভুড়ি কেন’ জানতে চায় আদালত


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ১৪, ২০১৭, ১০:৩৫ এএম
‘পুলিশের ভুড়ি কেন’ জানতে চায় আদালত

ঢাকা: পুলিশ স্টেশনগুলোতে বা রাস্তা-ঘাটে অনেক ভুড়িওয়ালা পুলিশ কর্মকর্তাকে দেখা যায়। যারা স্বাভাবিকভাবেই অন্য পুলিশের চেয়ে কম পরিশ্রম করতে পারে। বা অপরাধিদের পেছনে কম দৌঁড়াতে পারে। তাই এবার পুলিশের ভুড়ি নিয়ে প্রশ্ন তুলেছেন স্বয়ং আদালত।

‘জনস্বার্থে’ কলকাতার আদালতে এমনি একটি রিট করেছেন এক ব্যাক্তি। আর ওই আবেদনের প্রেক্ষিতে শুক্রবার পুলিশের ভুড়ি নিয়ে প্রশ্ন তুলে হাইকোর্ট। 

কমল দে নামের ওই রিটকারী দাবি করেন, কলকাতা পুলিশের এক শ্রেণির কর্মী ভুড়ি থাকার কারণে শারীরিকভাবে সক্ষম নন। ভুড়ির কারণে চোরের পিছনে ছুটতে ছুটতে ক্লান্ত হয়ে যায় পুলিশ।

এরই প্রেক্ষিতে বেশ কয়েকজন ভুড়িধারী পুলিশের ছবিও আদালতকে দেখান তিনি। কলকাতার একটি থানার ওসির ছবি দেখিয়ে কমল বলেন, ভুড়িধারী ওই কর্মকর্তাকে ২০১৫ সালে পদকও দেওয়া হয়েছে।

আইনশৃঙ্খলা বাহিনীর কর্মীদের শারীরিক সক্ষমতা কমে গেলে তাদের পক্ষে অপরাধীদের ধরা বা শৃঙ্খলা রক্ষা করা অথবা নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভবপর হবে না বলে আদালতকে জানান তিনি।

পরে হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিশীতা মাত্রে প্রশ্ন তোলেন, “ভুড়িধারী পুলিশ কী করে অপরাধীদের ধাওয়া করে ধরবে”।

 এ সময় তিনি পুলিশের শারীরিক সক্ষমতা ও সতর্কতা বজায় রাখতে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে অথবা এ নিয়ে রাজ্য সরকারের কী নীতি রয়েছে- হলফনামা আকারে তা আদালতে পেশকরার নির্দেশও দেয়া হয় ওই আদেশে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!