• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পুড়ছে দার্জিলিং: পুলিশকে কুপিয়ে হত্যা, রাস্তায় সেনা


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৭, ২০১৭, ১১:৩১ পিএম
পুড়ছে দার্জিলিং: পুলিশকে কুপিয়ে হত্যা, রাস্তায় সেনা

ঢাকা: ভারতের পশ্চিমবঙ্গের দার্জিলিং আরো অশান্ত হয়ে উঠছে। গোর্খা জনমুক্তি মোর্চার আন্দোলন সহিংস রূপ নিয়েছে। শনিবার (১৭ জুন) আন্দোলন চলাকালে এক পুলিশ সদস্যকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। আন্দোলন সামাল দিতে নতুন সেনা সদস্য নামানো হয়েছে। পর্যটকরা পাহাড় ছাড়ার জন্য মরিয়া হয়ে উঠেছে।

টশনিবার বিক্ষোভকারীরা ক্যাম্পে প্রবেশ করে পুলিশের এক অ্যাসিস্ট্যান্ট কমান্ডার  কিরণ তামাঙ্গকে কুপিয়ে হত্যা করে। বিক্ষোভকারী গোর্খা জনমুক্তি মোর্চার পক্ষ থেকে দাবি করা হয়েছে পুলিশের গুলিতে তাদের দুই কর্মী নিহত হয়েছেন। তবে পুলিশ গুলি ছোড়ার কথা অস্বীকার করেছে। এদিকে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, এ বিক্ষোভের পেছনে গভীর ষড়যন্ত্র রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে দার্জিলিংয়ে সেনা মোতায়েন করা হয়েছে।

সকাল থেকে উত্তপ্ত হয়ে ওঠে দার্জিলিংয়ের সিংমারি এলাকা। উত্তেজনা ধীরে ধীরে রণক্ষেত্রের চেহারা নিতে থাকে পাহাড়। কয়েক হাজার মোর্চা সমর্থক পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। পরিস্থিতি সামলাতে লাঠিচার্জ করার জন্য সিদ্ধান্ত নিয়েও পিছু হটে পুলিশ। ক্যাঁদানে গ্যাস ছুড়েও সংখ্যায় বেশি থাকা মিছিলকারীদের সঙ্গে পারেনি পুলিশ। এসময় মিছিলের সমর্থকরা রাস্তার ধারে দাঁড়িয়ে থাকা গাড়িতে আগুন লাগিয়ে দেন। সিংমারি পুলিশ ক্যাম্পে ঢুকে এসিপি কিরণ তামাঙ্গকে মোর্চা সমর্থকরা খুকরি দিয়ে কোপান। এর মধ্যেই পুলিশের বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ ওঠে সিংমারিতে ও ঘুমে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দুপুরের দিকে চকবাজার এবং সিংমারিতে প্রচুর সেনা মোতায়েন করা হয়েছে। এই এলাকাগুলোতে রুট মার্চ করছে সেনা।

মোর্চা নেতা বিনয় তামাং-এর দাবি,  সেন্ট জোসেফ কলেজের সামনে পুলিশের গুলিতে দু’জনের মৃত্যু হয়েছে বলে দাবি মোর্চার। আরও পাঁচ মোর্চা সমর্থক গুলিবিদ্ধ হয়েছেন। অবশ্য গুলি চালানোর কথা স্বীকার করেনি পুলিশ। উল্টো মোর্চা সমর্থকরাই গুলি চালিয়েছে বলে দাবি করেছেন এডিজি (আইনশৃঙ্খলা) অনুজ শর্মার।

এদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, বিক্ষোভের ঘটনাটি ষড়যন্ত্র এবং সশস্ত্র বিদ্রোহীরা মোর্চাকে সমর্থন দিচ্ছে। যা ঘটছে তা একটি গভীর ষড়যন্ত্র। অ্যাসিস্ট্যান্ট কমান্ডার কিরেম তামাংকে বিক্ষোভকারী কুপিয়ে হত্যা করেছে। আমরা হতবাক। শান্তি রক্ষার জন্য আমরা মোর্চাকে আহ্বান জানাচ্ছি।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!