• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
বাসচালকের যাবজ্জীবন

পূর্বঘোষণা ছাড়াই সারাদেশে পরিবহন ধর্মঘট


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৮, ২০১৭, ১০:০০ এএম
পূর্বঘোষণা ছাড়াই সারাদেশে পরিবহন ধর্মঘট

ঢাকা: চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরসহ পাঁচজনকে হত্যার দায়ে এক বাসচালকের যাবজ্জীবন কারাদণ্ডাদেশের প্রতিবাদে পূর্বঘোষণা ছাড়াই আজ মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকাল থেকে সারাদেশে চলছে পরিবহন ধর্মঘট।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাতে ঢাকার মতিঝিল কার্যালয়ে অনুষ্ঠিত সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভায় পরিবহন ধর্মঘটের এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে খুলনা বিভাগীয় সমন্বয়ক আব্দুর রহিম বক্স দুদু নিশ্চিত করেছেন। সংগঠনটির কেন্দ্রীয় নেতা ওসমান আলী ওই বৈঠকের কথা নিশ্চিত করেছেন। তবে তিনি ধর্মঘটের কথা সরাসরি নিশ্চিত না করে জানিয়েছেন, ‘কাল (মঙ্গলবার) সারাদেশে কোনও গাড়ি নাও চলতে পারে।’

ধর্মঘটের কথা নিশ্চিত করেছেন এই সংগঠনের খুলনা বিভাগীয় আঞ্চলিক কমিটির সভাপতি আজিজুল আলম মিন্টুও।

প্রসঙ্গত, চলচ্চিত্রকার তারেক মাসুদ ও এটিএন নিউজের প্রধান নির্বাহী মিশুক মুনীর সহ পাঁচজনের নিহতের ঘটনায় ঘাতক বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন মানিকগঞ্জ আদালত। এই রায়ের প্রতিবাদে রবিবার থেকে খুলনা বিভাগের ১০ জেলায় রবিবার ভোর ৬টা থেকে অনির্দিষ্ট কালের পরিবহন ধর্মঘট শুরু হয়েছে।

জামির হোসেনের রায়ের প্রতিবাদে খুলনা বিভাগের ১০ জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট ২দিন পালন শেষে মঙ্গলবার ভোর ৬টা থেকে দেশব্যাপী ছড়িয়ে পড়েছে।

দেশব্যাপী ধর্মঘট আহবানের বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও খুলনা বিভাগীয় সাধারণ সম্পাদক আব্দুর রহিম বক্স দুদু রাত সোয়া ১১টায় বলেন, ‘মঙ্গলবার ভোর ৬টা থেকে দেশব্যাপী পরিবহন ধর্মঘট আহ্বান করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ধর্মঘট পরিস্থিতি পর্যালোচনা ও পরবর্তী সিদ্ধান্তের জন্য সোমবার রাত ৮টায় ঢাকার মতিঝিলে বৈঠক অনুষ্ঠিত হয়। পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের এ বৈঠকে মঙ্গলবার ভোর ৬টা থেকে দেশব্যাপী ধর্মঘট পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।’

এর আগে সোমবার দুপুরে খুলনা সার্কিট হাউসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভা শেষে খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন এবং খুলনা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন বিপ্লব প্রেস ব্রিফিংয়ে জনস্বার্থে সন্ধ্যা সাতটা থেকে বিভাগীয় পরিবহন ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিলেও কেন্দ্রীয় কমিটি তা প্রত্যাখ্যান করে বলে আব্দুর রহিম জানান।

এদিকে, ধর্মঘটের বিষয়টি সাধারণ জনগণের জানা না থাকার কারণে বিভিন্ন বাস টার্মিনালে গিয়ে বিপাকে পড়েছেন দেশের বিভিন্ন স্থানে গমনেচ্ছু যাত্রীরা। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকাল থেকে বিভিন্ন পরিবহন কাউন্টারে গিয়ে এই পরিবহন ধর্মঘটের কথা জানতে পারেন। এ নিয়ে যাত্রীদের ক্ষোভ প্রকাশ করতেও দেখা গেছে। ঢাকার গাবতলী বাস টার্মিনালে এক যাত্রী জানান, আমি দুদিন আগেই টিকেট কেটে রেখেছিলাম, কিন্তু কাউন্টারে এসে দেখি বাস চলাচল বন্ধ। যদি তারা ধর্মঘটই ডাকবে তাহলে টিকেট দিলো কেন?

বাস মালিকরা জানান, টার্মিনালে যথেষ্ট পরিমাণ বাস রয়েছে, কিন্তু চলাচলের জন্য কোনো শ্রমিক পাওয়া যাচ্ছে না। তাই আমরা রাস্তায় বাস নামাতে পারছি না।

অন্যদিকে, পর্যটনের ভরা মৌসুমে এ ধর্মঘটে পর্যটক শূন্য হয়ে পড়েছে বিশ্বের সুন্দরবন। পরিবহন ধর্মঘটের কারণে অনেক দেশি ও বিদেশি পর্যটক আটকা পড়েছেন খুলনা ও মংলায়। দর্শনার্থী ও যাত্রীদের দুর্ভোগের পাশাপাশি লোকসানে পড়েছে বন বিভাগ ও পর্যটন ব্যবসার সঙ্গে জড়িত প্রতিষ্ঠানগুলো।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!