• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

পৃথিবীর অদ্ভুত কিছু স্থাপনা


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ৩১, ২০১৬, ০৪:২৪ পিএম
পৃথিবীর অদ্ভুত কিছু স্থাপনা

ঢাকা: বিশ্বে কতো না অদ্ভুব সব স্থাপনা নির্মাণ হয়েছে। নানা বিচিত্র সব বিষয় নিয়ে দাঁড়িয়ে আছে এসব। দেখলে অবাক হয়ে হয়। দর্শনার্থীরা কখনও মজা পায়, কখনও অবাক হয় এসব স্থাপনা দেখে। 

পোকা মাথায় নারী: মার্কিন যুক্তরাষ্ট্রের আলবামা প্রদেশের এন্টারপ্রাইজ শহরে অবস্থিত এ স্থাপত্যটির নাম বোল উইভিল মনুমেন্ট। এটা স্থাপন করা হয় ১৯১৯ সালে। বিশেষত্ব হচ্ছে একজন নারী তার মাথার উপর দুইহাত দিয়ে তুলে ধরেছে একটি পোকা। এ পোকাটির নামই বোল উইভিল। মূর্তিটি দাঁড়িয়ে আছে একটি ঝর্ণার উপর। যার উচ্চতা ৪ মিটার। ১৯১৯ সালে ১৮০০ ডলার দিয়ে এটা কেনা হয়েছিল। এর উপর পোকাটি বসানো হয় ১৯৪৯ সালে।

জমবি ঘোড়ার ভাস্কর্য: ৩২ ফুট উচ্চতা বিশিষ্ট এই ঘোড়ার ভাস্কর্যটি দাঁড়িয়ে আছে ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দর। জমবি ঘোড়া নামে পরিচিত এই ভাস্কর্যটির অফিসিয়াল নাম মুস্তাং। এর স্থপতি ছিলেন মার্কিন নাগরিক লুইস জিমেনেস। এটা নির্মাণে তিনি ব্যয় করেন ৩ বছর। ২০০৬ সালে এটা নির্মাণকালে লুইস জিমেনেস ঘোড়াটি থেকে পড়ে প্রচণ্ড রকম আহত হয়েছিলেন। তবে মুস্তাং বিমান যাত্রীদের কাছে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হওয়ার পর লুইস ভুলে গিয়েছেন আহত হওয়ার সেই দুঃখ। আপনার ভ্রমণ ক্লান্তি ভুলিয়ে দেবে এই ঘোড়ার ভাস্কর্যটি। পরবর্তী সময়ে আপনি যদি কোনদিন যুক্তরাষ্ট্রে যান ভুলে যাবেন না এই ঘোড়াটি দেখতে।

টানেল ট্রি: ইয়োসিমাইট জাতীয় উদ্যান যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার টোলুমনি মারিপোসা ও মাদিরা কাউন্টিতে অবস্থিত। এর আয়তন প্রায় ৩১৮১ বর্গকিলোমিটার। এই পার্কের মারিপোসা গ্রোভ অঞ্চলে অবস্থিত একটি দৈত্যাকৃতি সেকুয়া গাছের গুঁড়ির ভেতর দিয়ে তৈরি করা হয়েছিল এই চলাচলের পথটি। এই গাছটির নাম ওয়ানা ট্রি বা ওয়ানা ট্যানেল ট্রি। ১৮৮১ সালে দাবানলের কারণে গাছটির গুঁড়ি ক্ষতিগ্রস্ত হলে ৭৫ ডলারের বিনিময়ে সেই গর্তটিকে বড় করা হয়। এরপর ২২৭ ফুট উচ্চতা সম্পন্ন এই গাছটির মধ্যে ৯০ ফুট পরিধি সম্পন্ন চলাচলের পথটি তৈরি করা হয়। ওই সময়েই গাছটি খুব দ্রুত জনপ্রিয়তা পেতে থাকে। পরিণত হয় ফটোগ্রাফারদের কাছে আকর্ষণীয় স্থানে। ১৯৬৯ সালে তুষার ঝড়ের কারণে এই গাছটির উপর প্রায় ২ টন তুষারপাত হলে গাছটি ভেঙে পড়ে। বর্তমানে গাছটির নাম ফলেন টানেল ট্রি। গাছটির আনুমানিক বয়স প্রায় ২৩০০ বছর।

ওকিনাওয়া ট্রি হাউজ রেস্টুরেন্ট: এটি দক্ষিণ জাপানের নাহা হারবারের ওনওয়ামা উদ্যানের হাইওয়েতে অবস্থিত। এই রেস্তোরাঁটি যে গাছের উপর অবস্থিত সেই গাছটি কংক্রিটের তৈরি। মাটি থেকে ২০ ফুট উপরে কংক্রিটের গাছের মাথায় অবস্থিত রেস্তোরাঁটি। রেস্তোরাঁয় উঠার জন্য ব্যবস্থা করা হয়েছে প্যাঁচানো সিঁড়ি এবং এলিভেটরের। ওকিনাওয়া অঞ্চলের বিখ্যাত খাদ্য ছাড়াও এই রেস্তোরাঁয় ভোজনবিলাসীরা উপভোগ করতে পারেন কোরিয়ান, চাইনিজ, ভারতীয় এবং জাপানের অন্যান্য অঞ্চলের খাবারের স্বাদ।

কৃত্রিম সূর্য: চলতি বছরের ২৩ জানুয়ারি লন্ডনের ট্রাফালগার স্কয়ারে আলো ঝলমল করে উঠেছিল একটি কৃত্রিম সূর্য। যে সূর্যের আকৃতি ৩০ হাজার ফুটবলের সমান। আলো দিতে পারে ৬০ হাজার বাল্ব একসাথে জ্বালালে যে আলো উৎপন্ন হয় সেই পরিমাণ আলো। যার পরিমাণ ২ লাখ ১০ হাজার ওয়াট। কেন্দ্রের তাপমাত্রা ২০০ ডিগ্রি ফারেনহাইট। লন্ডন ভিত্তিক জুস কোম্পানি ট্রপিকানা ফ্রুট জুস তাদের পণ্যের প্রসারের জন্য বিজ্ঞাপন হিসেবে এই কৃত্রিম সূর্য স্থাপন করে। মাত্র একদিন আলো দেয়ার জন্য কৃত্রিম সূর্যটি বানাতে সময় লেগেছে ৬ মাসেরও বেশি। গত ২৩ জানুয়ারি ভোর ৬ টা ৫১ মিনিট থেকে সন্ধ্যা ৭ টা ৩৩ মিনিট পর্যন্ত এটি আলো ছড়িয়েছিল লন্ডনের ট্রাফালগার স্কয়ারে।

সোনালীনিউজ/এমএন 

Wordbridge School
Link copied!