• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পৃথিবীর অপার সৌন্দর্য্যের ১৪ স্থান


নিউজ ডেস্ক জানুয়ারি ২৫, ২০১৭, ০৭:০৭ পিএম
পৃথিবীর অপার সৌন্দর্য্যের ১৪ স্থান

ঢাকা: পৃথিবীর অপার সৌন্দর্য্য দেখতে বা উপভোগ করতে ভ্রমণের বিকল্প নেই। পৃথিবীতে এমনও কিছু জায়গা রয়েছে যা আমার অনেকেই জানি না, কিন্তু তার সৌন্দর্য্য ছবির মতই সত্য। আবার এমন জায়গা আছে যেখানে ভ্রমণের সুযোগ হয়নি। এমনি কিছু স্থান নিয়ে এবার আমাদের আয়োজন। যা অবসরে আপনি পরিবার বান্ধুদের নিয়ে ঘুরে আসতে পারেন। 

ডুব্রোভনিক, ক্রোয়েশিয়া: এই শহরটি অনেকের কাছেই এখনও অপরিচিত। মেডাইভাল যুগের এই শহরটি নতুন করে পরিচিতি পেয়েছে ‘গেম অফ থর্নস’ মুভির মাধ্যমে। তবে শহরটি ভ্রমণ পিয়াসুদের জন্য অনেক আগ্রহের।

সাজেক ভ্যালি: দৃষ্টিনন্দন এই ভ্যালিটি বাংলাদেশের রাঙামাটিতে অবস্থিত। ভ্রমণ প্রেমীদের কাছে অত্যন্ত পছন্দের একটি স্থান। প্রকৃতিক সৌন্দর্য্যের এই লীলাভূমি জেলার বাঘাইচরি উপজেলায় অবস্থিত। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা দুশ ফুট উপরে।

টাইগার’স নেস্ট মনাস্ট্রি, ভুটান: প্রতিবেশী দেশেই রয়েছে এই অসাধারণ সুন্দর স্থানটি। পাহাড়ের কোলে ভূতল থেকে ৩,০০০ ফুট উপরে ১৭ শতাব্দীতে তৈরি এই মনাস্ট্রিটি।

রিস্তোরেন্তে গ্রোত্তা পালাজেস, ইতালি: এটি একাটি রেস্টুরেন্ট। যা একেবারেই অসাধারণ। এটি পুরোটাই পাহাড়ের গুহার ভেতরে অবস্থিত। সাগরের পাশে হওয়াতে এর সৌন্দর্য্য বেড়েছে হাজারো গুন। যা অসাধারণ রোমান্টিক ক্যান্ডেল লাইট ডিনারের একটি স্থান।

চিচিলিয়ান্নে, হর্ন আল্পস, ফ্রান্স: ৬৮৪১ ফুট উচ্চতার মন্ট আইগুল্লে আসলেই দম বন্ধ করা সুন্দর। এই মন্টকে কেন্দ্র করে ফ্রান্স সরকার নানা উদ্যোগ নিয়েছে। যা সকল পর্যটকের জন্য নিরাপত্তার দিয়ে থাকে। প্রতিবছর লাখো লাখো ভ্রমণ পিয়াসু আসে এখানে।

হাইকু স্টেয়ারস, হাওয়াই: পৃথিবীর অবাক করা সুন্দর জায়গার মধ্যে হাইকু অন্যতম। এই জায়গাটিকে বলা হয় ‘স্বর্গের সিঁড়ি’। সমুদ্র সমতলের প্রায় ২ হাজার ৮শ ফুট উপর পর্যন্ত চলে গিয়েছে এই সিঁড়িটি।

চেফচ্যাউয়েন, নর্থওয়েস্ট মরক্কো: এই শহরটির অন্যতাম একটি বৈশিষ্ট হলো নীল রঙের বাড়িগুলো। প্রতিটি বাড়ির আকার ও রঙ একই হওয়ার কারণে পুরো শহরটিতে তৈরি হয়েছে গোলোকধাঁধাঁ। এটি উত্তর পশ্চিম আফ্রিকার মুসলিম প্রধান দেশ মরক্কোয় অবাস্থিত। যদিও এই শহরের আরও দুটি মূল আকর্ষণ রিফ মাউন্টেইনস এবং দ্য কাস্কাডেস ড’অ্যাকচউর।


হুয়াকাচিনা, পেরুভিয়ান মরুভূমি: এটি একটি ছোট্ট গ্রাম। গ্রামটি সম্পর্কে অনেকেই জানেন না। মরুভূমির বুকে মাত্র ১০০ জন মানুষের শ্রমে তৈরি এই অসাধারণ গ্রাম। সামান্য কিছু ভাড়াতেই আপনি থাকতে পারবেন অসম্ভব সুন্দর এই স্থানটিতে।

পিংভ্যালাভাট্যান লেক, আইসল্যান্ড: যারা সমুদ্রে ডাইভ করতে পছন্দ করেন তাদের জন্য সব চাইতে ভালো ভ্রমণের স্থান এটি। সমুদ্রের অসাধারণ সৌন্দর্য্য উপভোগের আদর্শ স্থান।

দ্য বেস্টেই ব্রিজ, এলবি স্যান্ডস্টোন মাউন্টেন, জার্মানি: পর্যটকদের কারছে প্রিয় একটি জায়গা হলো দ্য বেস্টেই ব্রিজ। অসাধারণ স্থাপত্যের নিদর্শন এই স্থানটি। সবুজের সৌন্দর্যে ভরপুর এই স্থানটি আসলেই স্বর্গীয় সুন্দর। এখানে সবচেয়ে আকার্ষণীয় হলো পাহাড়ের চুড়ায় পুরাতণ ব্রিজটি।

লর্ড হোয়ে আইল্যান্ড, অস্ট্রেলিয়া: লর্ড হোয়ে আইল্যান্ড। এটি অস্ট্রেলিয়ায় অবস্থিত। এই সুন্দর স্থানটির সুরক্ষার জন্য এখানে প্রতিবছর শুধুমাত্র ৪০০ জন টুরিস্ট আসতে দেয়া হয়। এর বেশি নয়। তাবে এই বিধিনিষেধ তুলে নেয়া হলে পর্যটকদের ঢল নামবে বলে ধারণা করা হয়। কারণ এর আসম্ভব সৌন্দর্য্য সবার মন কাড়ে।

হলসট্যাট, অষ্ট্রিয়া: পাহাড়ের পাদদেশের এই ছোট্ট ছিমছাম শহরটিতে লোক সংখ্যা মাত্র ১০০০জন। এই অসাধারণ স্থানটিও এখনো সকলের কাছেই অজানা। শহরের প্রধাণ বৈশিষ্ট হলো কলহল মুক্ত এবাং পরিস্কার। সবচেয়ে আকর্ষণীয় হলো এর পাশেই সাগর। 

অ্যালটের দো চাও, ব্রাজিল: অ্যামাজনের বনের সবচেয়ে কাছের শহর এটি, অসাধারণ একটি সৈকত। এটি ব্রাজিল সরকারের একটি বনায়ন প্রকল্পও বটে।

কাপ্পাদোসিয়া, তুরস্ক: তুরস্কের প্রাচীন শহর কাপ্পাদোসিয়া। এর প্রধান বৈশিষ্ট হলো এখানে অসংখ্য প্রাচীন ঘর বা গুহা রয়েছে। যে গুলো দেখতে অনেকটাই উঁইপোকার ঘরের মত। এখানে গেলেই সাবই বেগুনে চড়তে চায়।

কি এই অসাধারণ স্থানগুলোকি দেখতে ইচ্ছে করে? তাহলে আর দেরি কেন এখনই ঘুরে আসুন। 

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!